রাশিয়ায় ভয়াবহ পরিস্থিতির মধ্যে লকডাউন তুলে নিল মস্কো

রাশিয়ায় ভয়াবহ পরিস্থিতির মধ্যে লকডাউন তুলে নিল মস্কো

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ০০:২৫ ২ জুন ২০২০  

মস্কো শহর (ছবি: সংগৃহীত)

মস্কো শহর (ছবি: সংগৃহীত)

রাশিয়ায় হু হু করে বাড়ছে করোনা রোগী। আক্রান্তের দিক দিয়ে শীর্ষে থাকা যুক্তরাষ্ট্র ও ব্রাজিলের পরপরই এখন দেশটির অবস্থান। অথচ ৯ সপ্তাহ আগে জারি করা লকডাউন বিধিনিষেধ প্রত্যাহার করে নিয়েছে মস্কো নগর কর্তৃপক্ষ।

বিধিনিষেধ তুলে নেয়ার পর খুলে গেছে রাশিয়ার রাজধানী শহরের শপিং সেন্টার। ঘর থেকে বের হয়ে মানুষ বাইরে যেতে শুরু করেছেন। এছাড়া সমবেত হয়ে আরো অনেক কিছু করতে পারছেন। গত সপ্তাহে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেন, রাশিয়া করোনা সংক্রমণের সর্বোচ্চ পর্যায় পার করেছে।

অথচ প্রতিদিনই করোনায় সংক্রমিত হিসেবে শনাক্ত রোগীর সংখ্যা রেকর্ড ভেঙ্গে বাড়ছেই। তাই লকডাউন বিধিনিষেধ প্রত্যাহারের সরকারি এমন সিদ্ধান্ত নিয়ে প্রশ্ন তুলেছেন অনেকেই। কর্মকর্তারা বলছেন, বেশি পরিমাণে পরীক্ষা করায় মৃত্যুর সংখ্যা কম। সমালোচকরা বলছেন, প্রকৃত আক্রান্তের সংখ্যা এর চেয়ে অনেক বেশি।

দেশটির সরকারি কর্তৃপক্ষের দেয়া হিসাব অনুযায়ী, গত একদিনের নতুন করে আরো ৯ হাজার ৩৫ জন আক্রান্ত হিসেবে শনাক্ত হয়েছে। একই সময়ে মারা গেছে ১৬২ জন কোভিড-১৯ রোগী। দেশটিতে এ নিয়ে করোনায় মোট মৃতের সংখ্যা এখন ৪ হাজার ৮৫৫ জন। তবে এই সংখ্যা নিয়ে সংশয় প্রকাশ করছেন অনেকে। 

সূত্র: বিবিসি।

ডেইলি বাংলাদেশ/আরএ