রান্নার আগে মুরগির মাংস ধোয়া থেকে সাবধান!

রান্নার আগে মুরগির মাংস ধোয়া থেকে সাবধান!

স্বাস্থ্য ও চিকিৎসা ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৫:০৯ ১০ জুন ২০১৯  

ফাইল ছবি

ফাইল ছবি

মাছ, মাংস, সবজি ইত্যাদি রান্নার আগে অবশ্যই ধুয়ে নিতে হয়। তেমনি ভাবে মুরগির মাংসও রান্নার আগে ধুতে হয়। কিন্তু জানেন কি এর ফলে কত বড় বিপদ হতে পারে? সমীক্ষা বলছে মুরগির মাংস ভালো করে ধুলে তাতে ব্যাকটেরিয়া ছড়িয়ে পড়ে এবং যা শরীরের জন্য ক্ষতিকারক। এবং সেই ব্যাকটেরিয়া জামাকাপড়, রান্নার বাসন সর্বত্র ছড়িয়ে পড়ে। এক গবেষণায় ক্যামফ্লোব্যাকটর নামের এই ব্যাকটেরিয়া পেটখারাপের উৎস বলে প্রমাণিত হয়েছে। যার ফলে অনেকেরই মুরগির মাংস খেলে পেট ব্যথা, পেট খারাপ, বমি ইত্যাদির উপসর্গ দেখা যায়। যা তিন থেকে পাঁচ দিন স্থায়ী হয়। দীর্ঘদিন এরকম খেলে ফুড পয়োজন দীর্ঘস্থায়ী হয়।

ব্যাকটেরিয়ার হাত থেকে রেহাই পেতে করণীয়
১.মুরগির মাংস ঠান্ডা জায়গায় রাখুন। মুরগি কিনে এনে তা ঝকঝকে করে না ধুয়ে মোটামুটি ধুয়ে ভালো করে এয়ারটাইট কন্টেনারে বন্দি করে ডিপ ফ্রিজে রাখুন।

২. অনেকেই মুরগি কল ছেড়ে খুব ঘষে ঘষে ধুতে অভ্যস্ত। মনে করেন যে, এতে ব্যাকটেরিয়া , রক্ত সব ধুয়ে যাবে। এই ধারণাটি একদমই ভুল। তাই মুরগি ঘষে ঘষে ধোয়া থেকে বিরত থাকুন।  

৩. যেখানে মুরগি কাটছেন তা ভালোভাবে পরিস্কার করে তবেই কাটুন। প্রতিবার কাটার পর ধুয়ে নিন। আর মুরগি কাটার পর অল্প গরম পানিতে ভালো করে সাবান দিয়ে হাত ধুয়ে নিন।

৪. মুরগির মাংস খুব ভালো করে ফুটিয়ে রান্না করুন। একদম গরম গরম খান। কখনই ঠান্ডা খাবেন না। এমনকি ফ্রিজে অনেকদিন রেখেও খাবেন না। অতিরিক্ত একদিন পর খেতে পারেন। তাও দ্বিতীয়বার খাওয়ার সময় ভালো করে ফুটিয়ে তবে খান।

ডেইলি বাংলাদেশ/এএ