Alexa রানীনগরে বেড়িবাঁধ ভেঙে তিন গ্রাম প্লাবিত

রানীনগরে বেড়িবাঁধ ভেঙে তিন গ্রাম প্লাবিত

রানীনগর (নওগাঁ) প্রতিনিধি ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৮:১৪ ১৯ জুলাই ২০১৯  

ছবি: ডেইলি বাংলাদেশ

ছবি: ডেইলি বাংলাদেশ

নওগাঁর রানীনগরের যমুনা নদীর বেড়িবাঁধ ভেঙে তিনটি গ্রাম প্লাবিত হয়েছে। শুক্রবার ভোরে উপজেলার মালঞ্চি গ্রামের ছোট যমুনা নদীর বেড়িবাঁধ প্রায় ৫০ হাত ভেঙে যায়। এতে পানিতে তলিয়ে গেছে কয়েকশ পুকুর, আমন ধান ও শতাধিক হেক্টর সবজির ক্ষেত।

অপরদিকে মান্দা উপজেলার আত্রাই নদীর পানি কমে যাওয়ায় বন্যা পরিস্থিতির কিছুটা উন্নতি হয়েছে। আত্রাই নদীতে বিপদসীমার ৩২ সেন্টিমিটার উপর দিয়ে পানি প্রবাহিত হচ্ছে।

উজান থেকে নেমে আসা ঢলে জেলার আত্রাই ও ছোট যমুনা নদীতে পানি হঠাৎ করে বৃদ্ধি পেয়েছিল। পানির চাপ বেড়ে যাওয়ায় বুধবার ভোরে উপজেলার বিষ্ণপুর ইউপির চকবালুর আত্রাই নদীর ডান তীরে বন্যা নিয়ন্ত্রণ বাঁধের প্রায় ১০০ ফুট ভেঙে প্রসাদপুর-জোকাহাট যোগাযোগ বন্ধ হয়ে যায়। এতে এ উপজেলার ২২টি গ্রামের অর্ধলক্ষাধিক মানুষ পানিবন্দী রয়েছে। গরু-ছাগল নিয়ে অসংখ্য মানুষ সড়ক ও বাঁধের ওপর আশ্রয় নিয়েছে।

নওগাঁ পানি উন্নয়ন বোর্ডের তথ্যমতে, ৭২ ঘণ্টার ব্যবধানে আত্রাই নদীর পানি বিপদসীমার ৩২ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে। এছাড়া এ উপজেলার জোতবাজার পয়েন্টে ১৬ দশমিক ৬৪ মিটার, মহাদেবপুর আত্রাই নদীতে ১৭ দশমিক ৮২ মিটার ও ধামইরহাট উপজেলার শিমুলতলী পয়েন্টে বিপদসীমার ২০ দশমিক ৮০ মিটার সমানভাবে প্রবাহিত হচ্ছে।

রানীনগরের গোনা ইউপি চেয়ারম্যান আবুল হাসনাত খান বলেন, এ উপজেলার নান্দাইবাড়ি, মালঞ্চি ও কৃষ্ণপুর এলাকায় ছোট যমুনা নদীর বেড়িবাঁধ নির্মিত হওয়ার পর থেকে কোনো সংস্কার করা হয়নি। ফলে বাঁধটি দীর্ঘদিন ধরে চরম ঝুঁকিপূর্ণ অবস্থায় ছিল। বাঁধটির মালঞ্চি এলাকার কিছু অংশ ভেঙে যাওয়া নদীর তীরবর্তী কয়েকটি গ্রাম প্লাবিত হয়েছে। এতে করে এলাকার কয়েকশ পুকুর ও শতাধিক হেক্টর সবজির আবাদ পানিতে তলিয়ে গেছে।

রানীনগর ইউএনও আল মামুন বলেন, উপজেলা প্রশাসনের পক্ষ থেকে ক্ষতিগ্রস্ত পরিবারের সংখ্যা ও ক্ষতির পরিমাণ নিরুপণ করে ত্রাণ সামগ্রী বিতরণের ব্যবস্থা করা হবে।

ডেইলি বাংলাদেশ/এমআর

Best Electronics
Best Electronics
শিরোনামকুমিল্লার বাগমারায় বাস-অটোরিকশা সংঘর্ষে নারীসহ নিহত ৭ শিরোনামবন্যায় কৃষিখাতে ২শ’ কোটি টাকার বেশি ক্ষতি হবে না: কৃষিমন্ত্রী শিরোনামচামড়ার অস্বাভাবিক দরপতনের তদন্ত চেয়ে করা রিট শুনানিতে হাইকোর্টের দুই বেঞ্চের অপারগতা প্রকাশ শিরোনামচামড়া নিয়ে অস্থিতিশীল পরিস্থিতি সমাধানে বিকেলে সচিবালয়ে বৈঠক শিরোনামডেঙ্গু: গত ২৪ ঘণ্টায় হাসপাতালে ভর্তি ১৭০৬ জন: স্বাস্থ্য অধিদফতর শিরোনামডেঙ্গু নিয়ে স্বাস্থ্য মন্ত্রণালয়ের প্রতিবেদন দুপুরে আদালতে উপস্থাপন শিরোনামডেঙ্গু রোগীর সংখ্যা কমছে: সোহরাওয়ার্দী হাসপাতালের পরিচালক শিরোনামইন্দোনেশিয়ায় ফেরিতে আগুন, দুই শিশুসহ নিহত ৭ শিরোনামআফগানিস্তানে বিয়ের অনুষ্ঠানে বোমা হামলা, নিহত বেড়ে ৬৩