Alexa রানি এলিজাবেথ কখনো নতুন জুতা পরেননি, ব্যাগের বয়স ৫০!

রানি এলিজাবেথ কখনো নতুন জুতা পরেননি, ব্যাগের বয়স ৫০!

সাতরঙ ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১১:৪৮ ২৯ অক্টোবর ২০১৯   আপডেট: ১২:০০ ২৯ অক্টোবর ২০১৯

ছবি : সংগৃহীত

ছবি : সংগৃহীত

ব্রিটেনের রানি দ্বিতীয় এলিজাবেথ। গত এপ্রিলে ৯৩ বছর পূর্ণ করলেন তিনি। তিনিই বিশ্বের দ্বিতীয় বয়স্কতম রাষ্ট্রনেতা। চলতি বছর ফেব্রুয়ারিতে তার রাজত্বকাল ৬৭ বছর পূর্ণ করল। সম্প্রতি রানি দ্বিতীয় এলিজাবেথের বিষয়ে অবাক করা একটি বিষয় সামনে এসেছে যা শুনে অবাক বিশ্ব। রানি এলিজাবেথ নাকি কখনো নতুন জুতা পরেননি।

কম-বেশি সবারই জানা, রাষ্ট্রপ্রধান বা রাজা-রানিরা খাবার খাওয়ার আগে সেই খাবার খেয়ে দেখা হয়। কিন্তু ব্রিটেনের রানি জুতা পায়ে দেয়ার আগে সেই জুতো পরে দেখেন তার ছায়াসঙ্গী, এই কথা কখনো শোনা যায়নি। কিন্তু এবার এই ঘটনা খবরের কাগজের মাধ্যমে সাধারণ মানুষের সামনে এলো। তা হল, ৯৩ বছর বয়সি ব্রিটেনের রানি দ্বিতীয় এলিজাবেথ কোথাও যাওয়ার আগে যে জুতা পরেন, সেটা রানির ছায়াসঙ্গী অ্যাঞ্জেলা ক্যালি আগে পরে দেখেন। তিনি যদি সেই জুতা জোড়ায় আরাম অনুভব করেন তবেই সেগুলো পায়ে দেন ‘রানি মা’।

পিপ্‌ল ম্যাগাজিনে এ প্রসঙ্গ নিয়ে কথা বলেছেন রানির ছায়াসঙ্গী। অ্যাঞ্জেলা ক্যালি বলেন, রানি এলিজাবেথর সময় অতি মূল্যবান। তাই তার পক্ষে জুতা পড়ে দেখার সময় থাকে না। তাই তিনি সেই জুতা পড়ে দেখেন। কারণ তাদের দু’জনের পায়ের মাপ একই।

রানির ওয়ারড্রোব ম্যানেজার স্টিওয়র্ট পারভিন দীর্ঘ ১১ বছর ধরে দায়িত্বে আছেন। তিনি জানিয়েছেন, প্রতিদিন বিকালে রানি প্রাসাদের বাগানে ঘুরতে যান। সেই সময়ে তার জন্য প্রতিদিন এক জোড়া নতুন জুতা বের করা হয়। সেগুলো আগে অন্য ব্যক্তি পরে দেখেন, তারপরই তা পরেন রানি। যদিও রানির কথায়, তার এতে কোনো সমস্যা নেই। কারণ তিনি অতি অল্প সময় হাঁটেন জুতা পড়ে।

রানির হাতে কালো ব্যাগ

আরো অবাক করা তথ্য

ব্রিটেনের রানি এলিজাবেথ কালো রঙের ছোট্ট খুবই সাধাসিধে একটি ব্যাগ ব্যবহার করছেন গত পঞ্চাশ বছর ধরে! যার কোনো অভাব নেই, অথচ তিনি একটি হ্যান্ডব্যাগে অর্ধ শত বছর পার করে দিয়েছেন। কিন্তু কেন?

ব্রিটিশ সংবাদমাধ্যম ডেইলি মিরর জানিয়েছে, রানি এলিজাবেথের এই ব্যাগটির নাম ‘লানার’। ব্যাগটি রানির অত্যন্ত পছন্দের। তাই বিশেষ অনুষ্ঠানে কখনোই হাতছাড়া করেন না ব্যাগটি। যে সব বড় বড় অনুষ্ঠানে রানি অংশগ্রহণ করেন, সেখানে তার হাতে থাকে এই কালো রঙের ব্যাগ। এমনকি গত বছর উইন্ডসর ক্যাসেলের ড্রয়িংরুমেও এই ব্যাগকে সঙ্গী করেছিলেন রানি এলিজাবেথ।

১৯৬৮ সাল থেকে এই কালো ব্যাগটি ব্যবহার শুরু করেছিলেন রানি এলিজাবেথ। রাজকীয় কয়েকটি সূত্র জানিয়েছে, ব্যাগটি রানি খুবই পছন্দ করেন। এই ব্যাগ তৈরি করা কোম্পানির প্রশংসাও করছেন অনেকে। কারণ ৫০ বছর ধরে একটি ব্যাগের টিকে থাকাও তো কম কথা নয়!

রানি এলিজাবেথের এই ব্যাগটি বিশেষভাবে নকশা করা। এই ব্যাগটি নিয়েই ১৯৭০ সালে সাবেক মার্কিন প্রেসিডেন্ট রিচার্ড নিক্সন ও প্রধানমন্ত্রী এডওয়ার্ড হিথের সঙ্গে ঐতিহাসিক বৈঠক করেছিলেন তিনি। আবার ২০০০ সালে বিল ও হিলারি ক্লিনটনের সঙ্গে সাক্ষাতের সময়ও এই ব্যাগটিই ছিল রানি এলিজাবেথের সঙ্গী। ২০১৭ সালে রাজকীয় প্যারেডে এই ব্যাগ ছিল রানি এলিজাবেথের হাতে।

ডেইলি বাংলাদেশ/এনকে