Alexa রাতে ওমানের সামনে আত্মবিশ্বাসী বাংলাদেশ

রাতে ওমানের সামনে আত্মবিশ্বাসী বাংলাদেশ

স্পোর্টস ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৪:১৯ ১৪ নভেম্বর ২০১৯  

ছবি : বাফুফে

ছবি : বাফুফে

দীর্ঘ ৩৭ বছর পর কাতার বিশ্বকাপ ও ২০২৩ এশিয়ান কাপ বাছাইপর্বে ‘ই’ গ্রুপে নিজেদের চতুর্থ ম্যাচে ওমানের মুখোমুখি হবে আত্মবিশ্বাসী বাংলাদেশ।  ওমানের মাসকট শহরের সুলতান কাবুস স্পোর্টস কমপ্লেক্সে বাংলাদেশ সময় রাত ৯টায় ম্যাচটি শুরু হবে।  যা সরাসরি সম্প্রচার করবে বাংলা টিভি।

১৯৮২ সালে ওমানের বিপক্ষে বাংলাদেশ সবশেষ। তারা শক্তিমত্তার বিচারে এবং র্যাংকিংয়ে ওমান ঢের এগিয়ে বাংলাদেশ থেকে। বাংলাদেশের র্যাঙ্কিং যেখানে ১৮৪, সেখানে ওমান অবস্থান করছে ৮৪ তে।  ১০০ ধাপ এগিয়ে থাকা ওমানের বিপক্ষে তাদেরই মাঠে বাংলাদেশকে যে কঠিন পরীক্ষার মুখোমুখি হতে হবে সেটা বুঝতে ফুটবল বিশেষজ্ঞ হওয়ার প্রয়োজন পড়বে না।

তবে আফগানিস্তান, কাতার ও ভারতের মতো দলের বিপক্ষে খেলে বাংলাদেশের খেলোয়াড়দের আত্মবিশ্বাস বেড়েছে।  তারা বড় দলের বিপক্ষে এখন ভয়-ডরহীন খেলা খেলতে অভ্যস্ত। ঘরের মাঠে কাতারের বিপক্ষে দারুণ খেলেছিল জামাল ভুঁইয়া-ইয়াসিন খানরা। যদিও শেষ দিকে দুই গোল হজম করে হার মেনেছিল। এরপর ভারতের বিপক্ষে তাদের মাটিতে ম্যাচের ৮৪ মিনিট পর্যন্ত এগিয়ে ছিল বাংলাদেশ। অন্তিম মুহূর্তের গোলে ড্র নিয়ে ফিরলেও প্রশংসা কুড়িয়েছে সর্বমহলে।

অধিনায়ক জাইল ভুঁইয়ার মতে বাংলাদেশের জন্য এটা কঠিন পরীক্ষা।  তিনি বলেন, ‘বিশ্বকাপ বাছাইপর্বে এ পর্যন্ত আমরা যতগুলো ম্যাচ খেলেছি তার মধ্যে সবচেয়ে কঠিন ম্যাচ হবে এটি। ওমান অনেক শক্তিশালী দল। তার উপর তাদের ঘরের মাঠে খেলা। তবে আমাদের প্রস্তুতি ভালো। সবাই খেলার জন্য উন্মুখ হয়ে আছে।’

কাতারের বিপক্ষে যে কৌশল নিয়ে খেলেছিল বাংলাদেশ সেই একই কৌশল নিয়ে খেলবে ওমানের বিপক্ষেও। ওমানকে রুখে দেয়াই হবে বাংলাদেশের লক্ষ্য। সেক্ষেত্রে রক্ষণভাগকে সবচেয়ে বড় ভূমিকা পালন করতে হবে। ম্যাচটা হতে যাচ্ছে বাংলাদেশের রক্ষণভাগ বনাম ওমানের ফরোয়ার্ড লাইন। অবশ্য ওমানও জানে বাংলাদেশ কোন কৌশলে খেলবে। তাদের সেই রক্ষণাত্মক পন্থা গুড়িয়ে দিয়ে আরো একটি জয় তুলে নিতে প্রস্তুত তারা।

যেমনটা বলেছেন ওমানের কোচ আরউইন কোম্যান, ‘বাংলাদেশের মতো দলের বিপক্ষে কিভাবে খেলতে হয় আমরা জানি। এই ম্যাচের জন্য আমরা প্রস্তুত। ডি বক্সের মধ্যে খেলা নিয়ে আমরা অনুশীলন করেছি। কিভাবে জায়গা বের করতে হবে, কিভাবে ডেলিভারি ও ফিনিশিং দিতে হবে সেগুলো নিয়ে কাজ করেছি।’

ওমানের মাঠে খেলা হলেও বাংলাদেশ বেশ সমর্থন পাবে প্রবাসী বাংলাদেশিদের। তাদের জন্য ভাবছে ওমান ফুটবল অ্যাসোসিয়েশনও। তাইতো তারা প্রবাসী বাংলাদেশিদের জন্য স্টেডিয়ামের অর্ধেক আসনই বরাদ্ধ রেখেছে! সেক্ষেত্রে ওমানের মাঠে খেলেও দর্শকদের ভালো একটা সমর্থন পেতে যাচ্ছে জামাল-সাদরা। সেই সমর্থন কাজে লাগিয়ে ভালো একটি ফল নিয়ে দেশে ফিরতে পারে কিনা জেমি ডে’র শিষ্যরা সেটাই দেখার বিষয়।

ডেইলি বাংলাদেশ/আরএস