রাতেও বৃষ্টিপাতের সম্ভাবনা

রাতেও বৃষ্টিপাতের সম্ভাবনা

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৪:৩৮ ২৭ মে ২০২০  

ফাইল ফটো

ফাইল ফটো

আবহাওয়াবিদ মো. আফতাব উদ্দিন বলেছেন, বুধবার রাতেও রাজধানীতে বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। এ ছাড়া দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে ভারী বর্ষণ হতে পারে।

বুধবার বাসসের এক প্রতিবেদনে এ তথ্য জানান তিনি।

আবহাওয়াবিদ মো. আফতাব উদ্দিন জানান, আজ ভোরে ঢাকার শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর এলাকায় ঘণ্টায় ৮৩ কিলোমিটার ও আগারগাঁও এলাকায় ৭৮ কিলোমিটার বেগে ঝড়ো হাওয়া বয়ে গেছে। সঙ্গে বৃষ্টি ও বজ্রসহ বৃষ্টিপাত হয়েছে। ঢাকা ছাড়াও দেশের অনেক এলাকায় বৃষ্টিপাত ও ঝড়ো হাওয়া বয়ে গেছে।
 
এছাড়া ঢাকায় ৬৩ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। আর দিনাজপুরে দেশের সর্বোচ্চ ১৪৫ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে বলে জানিয়েছে আবহাওয়া অফিস।

আজ সকাল ৬টা থেকে আগামী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে জানানো হয়েছে, ঢাকা, ময়মনসিংহ, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অনেক জায়গায়, রাজশাহী, রংপুর ও খুলনা বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ীভাবে দমকা থেকে ঝড়ো হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি ও বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে ভারী বর্ষণ হতে পারে।

সারাদেশে দিনের ও রাতের তাপমাত্রা ১ থেকে ২ ডিগ্রী হ্রাস পেতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অফিস। আজ সকাল ৬টায় ঢাকায় বাতাসের আপেক্ষিক আর্দ্রতা ছিল ৯৬ শতাংশ। ঢাকায় সূর্যাস্ত সন্ধ্যা ৬ টা ৪০ মিনিটে ও আগামীকাল ঢাকায় সূর্যোদয় ভোর ৫ টা ১১ মিনিটে।

এর আগে গতকাল মঙ্গলবার দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল যশোর ও রাজশাহীতে ৩৪ দশমিক ৬ ডিগ্রী সেলসিয়াস। আজ দেশের সর্বনিম্ন তাপমাত্রা তেঁতুলিয়ায় ১৮ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস। ঢাকায় মঙ্গলবার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩২ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস এবং আজকের সর্বনিম্ন তাপমাত্রা ২০ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস। গত ২৪ ঘণ্টায় দেশে সর্বোচ্চ বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে দিনাজপুরে ১৪৫ মিলিমিটার। এছাড়া বগুড়ায় ৮৪ মিলিমিটার, নেত্রকোনা ও ঈশ্বরদীতে ৭৪ মিলিমিটার, বদলগাছীতে ৭২ মিলিমিটার, টাঙ্গাইলে ৬৫ মিলিমিটার ও ময়মনসিংহে ৭৪ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে।

আগামী ৭২ ঘণ্টা অর্থ্যাৎ ৩ দিনে দেশে বৃষ্টিপাতের প্রবণতা বৃদ্ধি পেতে পারে বলে আবহাওয়া অধিদফতর থেকে জানা গেছে।

আবহাওয়া চিত্রের সংক্ষিপ্তসারে বলা হয়েছে, লঘুচাপের বর্ধিতাংশ উত্তর বঙ্গোপসাগর এলাকায় অবস্থান করছে। উত্তর বঙ্গোপসাগর এলাকায় বায়ুচাপের তারতম্যের আধিক্য বিরাজ করছে।

ডেইলি বাংলাদেশ/এমআরকে