Alexa রাজ্যসভায়ও বিতর্কিত নাগরিকত্ব বিল পাশ

রাজ্যসভায়ও বিতর্কিত নাগরিকত্ব বিল পাশ

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৩:১৯ ১২ ডিসেম্বর ২০১৯  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

চলমান বহু বিতর্কের মধ্যেও ভারতের লোকসভার পর এবার রাজ্যসভায়ও পাশ হয়েছে নাগরিকত্ব সংশোধনী বিল। এ বিল পাশের মাধ্যমে আরেকটি সফলতা অর্জন করেছে দেশটির বিজেপি সরকার।  

বুধবার রাজ্যসভায় এ বিলটি পেশ করেন অমিত শাহ। বিলের পক্ষে এবং বিপক্ষে প্রায় ছয় ঘণ্টার যুক্তিতর্ক চলে সেখানে। এরপর স্থানীয় সময় রাত ৮টা ৪৫ মিনিটে ভোটের মাধ্যমে পাশ করা হয়েছে এই বিল। বিলের পক্ষে ১২৫টি ও বিপক্ষে ১০৫টি ভোট প্রদান করা হয়। খবর- কলকাতা টুয়েন্টি ফোর 

এর আগে গত সোমবার লোকসভায় এই বিলটি পাশ করা হয়েছে। 

এই বিল অনুযায়ী ভারতের পাশ্ববর্তী দেশ আফগানিস্তান, বাংলাদেশ ও পাকিস্তানের হিন্দু, বৌদ্ধ, খ্রিষ্ট্রান, শিখ, জৈন ও পারসি ধর্মের সংখ্যালঘুরা ভারতে নাগরিকত্বের দাবি জানাতে পারবে।   

সোমবার লোকসভায় এ বিলের বিরোধীদের উদ্দেশ্যে দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ বলেন, ভারতে বসবাসকারী মুসলিমদের ওপর এ বিলের কোনো প্রভাব পড়বে না। তারা সেখানে সম্মানের সঙ্গেই থাকতে পারবেন। এছাড়া ধর্মীয় বিভেদ তৈরি এই বিলের উদ্দেশ্য না বলেও জানিয়েছেন তিনি। 

শুধুমাত্র অমুসলিমদের জন্য এ বিল কেন করা হয়েছে এ নিয়ে প্রতিবাদ জানিয়েছেন ভারতের বিভিন্ন স্তরের মানুষ। পিছিয়ে নেই সেখানকার গুণীজনেরাও। এছাড়া বিরোধী দলগুলোও শুরু থেকেই এই বিলের বিরুদ্ধে।

বুধবার রাজ্যসভায় বিল পেশ করার সময় অমিত শাহ বলেন বিলে ধর্মীয় ভেদাভেদ করা হয়নি। বাংলাদেশ, পাকিস্তান ও আফগানিস্তান মুসলিম প্রধান দেশ। তাই সেখানে মুসলিমদের ওপর অবিচার হওয়ার সম্ভাবনা কম। তবে সংখ্যালঘু অমুসলিমদের ওপর অত্যাচার হতে পারে। তাই এই বিলে মুসলিমদের কথা বলা হয়নি। তিনি আরো বলেছেন, পাশ্ববর্তী দেশগুলোতে কোনো মুসলিমের ওপর অবিচার হলে তাদের নাগরিকত্ব দেয়ার ব্যবস্থা করা হবে।

ডেইলি বাংলাদেশ/টিআরএইচ