রাজশাহী থেকে আম রফতানি শুরু

রাজশাহী থেকে আম রফতানি শুরু

রাজশাহী প্রতিনিধি ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৩:৩০ ১৩ জুলাই ২০২০   আপডেট: ১৫:৩০ ১৩ জুলাই ২০২০

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

রাজশাহী থেকে মৌসুমের শেষ প্রান্তে এসে আম রফতানি শুরু হয়েছে। রোববার সন্ধ্যায় নর্থ বেঙ্গল এগ্রো ফার্ম লিমিটেড নামে একটি প্রতিষ্ঠান এ বছর প্রথম বারের মতো রাজশাহী থেকে আম সুইজারল্যান্ডে পাঠায়। 

পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম এ তথ্য জানিয়েছেন।

রোববার সন্ধ্যায় রাজশাহী-৬ (বাঘা-চারঘাট) আসনের এমপি শাহরিয়ার আলম ফেসবুকে দেয়া এক পোস্টে লিখেছেন, রাজশাহীর আম রফতানি শুরু করল নর্থ বেঙ্গল এগ্রো ফার্ম লিমিটেড। প্রথম চালান সুইজারল্যান্ডের উদ্দেশ্যে যাত্রা করবে আজ সন্ধ্যায়। সবার দোয়া প্রত্যাশা করছি।

তিনি আরো লেখেন, প্রথম চালানে কোনো সমস্যা না হলে এটা চলবে আগস্ট মাসের মাঝামাঝি পর্যন্ত। যাবে আরো কিছু দেশে। এই বছরের অভিজ্ঞতা নিয়ে সামনের ২০২১ এ লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হবে। এই বছর লক্ষ্যমাত্রা ঠিক করেছিলাম ১০০ টন। কিন্তু তা সম্ভব হচ্ছে না বিভিন্ন কারণে।

প্রতিমন্ত্রী লেখেন, সামনের বছরে রাজশাহীর নিজস্ব বা সরকারিভাবে স্থাপিত হবে ফলমূলের কোয়ারেন্টাইন এবং প্রক্রিয়াজাতকরণ কেন্দ্র, যা সবাই ব্যবহার করতে পারবেন। আশা করি একটি নতুন অধ্যায়ের সূচনা হলো।

আম রফতানির বিষয়ে জানতে চাইলে কৃষি সম্প্রসারণ অধিদফতর, রাজশাহীর উপ-পরিচালক শামসুল হক বলেন, খবরটি শুনেছি। বেসরকারি প্রতিষ্ঠানগুলো আমাদের সঙ্গে যোগাযোগ করে না। তারা সরাসরি কৃষকের সঙ্গে যোগাযোগ করে আম নিয়ে যান। এ বিষয়ে আমরা খোঁজ নিচ্ছি। 

তিনি আরো জানান, রফতানির উদ্দেশ্যে এ বছর রাজশাহীতে প্রায় ৭ লাখ আমে ফ্রুট ব্যাগিং করা হয়েছে। বাঘা, চারঘাট ও পুঠিয়া উপজেলার চাষিরা সবচেয়ে বেশি উন্নত এই প্রযুক্তিতে আম চাষ করেছিলেন। রোববারের আগে একটি আমও বিদেশে পাঠানো যায়নি। স্থানীয় বাজারেই সেসব আম বিক্রি করছেন চাষিরা। এ অবস্থায় নর্থ বেঙ্গল এগ্রো ফার্ম লিমিটেড যদি রোববার রফতানি করে তবে এটাই এ বছর রাজশাহীর আমের প্রথম বিদেশযাত্রা।

রাজশাহীতে আম বাগান রয়েছে ১৭ হাজার ৬৮৬ হেক্টর জমিতে। এবার আম উৎপাদনের লক্ষ্যমাত্রা ধরা হয়েছিল ২ লাখ ১০ হাজার মেট্রিক টন।

ডেইলি বাংলাদেশ/এমকে/আরআর