Alexa রাজবাড়ীতে নদীগর্ভে শতাধিক বিঘা ফসলি জমি

রাজবাড়ীতে নদীগর্ভে শতাধিক বিঘা ফসলি জমি

রাজবাড়ী প্রতিনিধি ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১১:৪৯ ২১ জানুয়ারি ২০২০   আপডেট: ১১:৫১ ২১ জানুয়ারি ২০২০

ছবি: ডেইলি বাংলাদেশ

ছবি: ডেইলি বাংলাদেশ

অসময়ের তীব্র ভাঙনে দিশেহারা হয়ে পড়েছে রাজবাড়ীর মানুষ। বসতবাড়ি হারানোর ক্ষত কাটতে না কাটতেই আবার শুরু হয়েছে ভাঙন। শুষ্ক মৌসুমের এই ভাঙনে এক সপ্তাহে নদীগর্ভে বিলিন হয়েছে অন্তত এক’শ বিঘা ফসলি জমি। সরিয়ে নিতে হচ্ছে বসতবাড়ি। ভাঙন আতঙ্কে দিন কাটছে হাজোরো মানুষের। 

মঙ্গলবার সকালে রাজবাড়ীর গোয়ালন্দ উপজেলার দেবোগ্রাম ইউপির কাওয়াজানি গ্রামে গিয়ে দেখা যায়, মুহুর্তের মধ্যেই নদীগর্ভে চলে যাচ্ছে ফসলি জমি। ফসলি জমি হারিয়ে চিন্তায় পড়ছেন তারা।

কাওয়াাজানি গ্রামের নদী গর্ভে ফসলি জমিজমা হারিয়ে যাওয়াদের মধ্যে হালিম সরদার, আমু মুন্সী, গেদু শেখ ও রহিম শেখ বলেন, গত বছরে অপরিকল্পিত নদী খননের কারণে দেবাগ্রামের কাওয়াজানি এলাকায় সরাসরি আঘাত হানায় অসময়ের এই ভাঙন।

তারা আরো জানান, নদী ভাঙনে অসহায় এই মানুষগুলোর যাওয়ার আর কোনো জায়গা নেই। এখন অবস্থান নিতে হবে সড়কের পাশে। পানি উন্নয়ন বোর্ড নদী ভাঙনে কোনো পদক্ষেপেই নিচ্ছে না।

আর পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী মো. শফিকুল ইসলাম বলছেন, ভাঙন কবলিত এলাকাটি বিআইডব্লিওটিএর একটি প্রকল্পের আওতায় পড়েছে। ওই প্রকল্পটি একনেকে পাশ হলেই কাজ শুরু করা হবে। 

এলাকাবাসীর দাবি, তারা কোনো ত্রাণ চান না। তারা চান স্থায়ীভাবে নদী শাসন।

ডেইলি বাংলাদেশ/এমকে