রহস্যময় সেই পাক কবুতরটিকে ফিরিয়ে দিলো ভারত

রহস্যময় সেই পাক কবুতরটিকে ফিরিয়ে দিলো ভারত

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ২১:১৯ ৩০ মে ২০২০  

রহস্যময় সেই পাক কবুতরটিকে ফিরিয়ে দিলো ভারত

রহস্যময় সেই পাক কবুতরটিকে ফিরিয়ে দিলো ভারত

ভারত অধিকৃত কাশ্মীরের এক গ্রামে সোমবার সন্দেহভাজন একটি কবুতর ধরা পড়ে। এরপর সেটিকে পুলিশের হাতে তুলে দেয়া হয়। কবুতরটি গুপ্তচর নয় বলে নিশ্চিত হওয়ার পরে সেটিকে মুক্ত করে দিয়েছে ভারতীয় কর্তৃপক্ষ।

এক বিবৃতিতে কাশ্মীরের পুলিশ কর্মকর্তা শৈলেন্দ্র মিশ্র জানান, কবুতরটিতে আমরা সন্দেহজনক কিছু পাইনি। তাই বৃহস্পতিবার ছেড়ে দেয়া হয়েছে।

কবুতরটিকে কোথায় মুক্তি দেয়া হয়েছে। বা সেটি তার মালিক হাবিবুল্লাহর কাছে পৌঁছেছে কিনা সে সম্পর্কে বিস্তারিত কোনো তথ্য প্রকাশ করা হয়নি।

এই কবুতরটির মালিক পাকিস্তানি নাগরিক হাবিবুল্লাহ। তিনি ভারত সীমান্ত থেকে মাত্র ৪ কিলোমিটার দূরে পাকিস্তান শাসিত কাশ্মীরের এক গ্রামে বসবাস করেন। তিনি জানান, ঈদ উৎসব উদযাপনের সময় কবুতরটি ছেড়ে দিয়েছিলেন তিনি।

আটক করা কবুতরটি ফিরিয়ে দেয়ার জন্য দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির প্রতি আহ্বান জানানা হাবিবুল্লাহ। তিনি বলেন, এটি শুধুমাত্র একটি নিরীহ পাখি। তার কবুতরটি আসলে শান্তির প্রতীক বলেও মন্তব্য করেন তিনি।

নাম প্রকাশে অনিচ্ছুক এক ভারতীয় সীমান্ত সুরক্ষা কর্মকর্তা জানান, কবুতরটি গুপ্তচরবৃত্তির জন্য ব্যবহার করা হচ্ছে কিনা সেটি তদন্তের জন্য কবুতরটিকে আটক করা হয়।

ভারতের পুলিশ জানায়, কবুতরের পায়ে একটি রিং পরানো ছিল এবং সেখানে একটি সংকেত লেখা ছিল। তারা এই সংকেতের অর্থ উদ্ধার করার চেষ্টা করছে। তবে কবুতরটির মালিক জানায় এই কোড বা সংকেত আসলে তার মোবাইল ফোন নম্বর।

হাবিবুল্লাহ জানান যে, কবুতরের পায়ের রিংটিতে তার মোবাইল ফোন নম্বর লেখা। কবুতরটি হারিয়ে গেলেও তিনি যাতে এটির মালিকানা প্রমাণ করতে পারেন তাই এই কাজ করেছেন তিনি।

সূত্র- ডয়চে ভেলে

ডেইলি বাংলাদেশ/এসএমএফ