রহস্যময় মহাজাগতিক বস্তুটি ‘হাইড্রোজেন আইসবার্গ’

রহস্যময় মহাজাগতিক বস্তুটি ‘হাইড্রোজেন আইসবার্গ’

বিজ্ঞান ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১২:৩০ ৩ জুন ২০২০  

মহাজাগতিক বস্তুটির নাম দেয়া হয় ওমুয়ামুয়া। ছবি: সংগৃহীত

মহাজাগতিক বস্তুটির নাম দেয়া হয় ওমুয়ামুয়া। ছবি: সংগৃহীত

হুট করেই আমাদের সৌরজগতে উপস্থিত হয় এক অচেনা বস্তু। এটি দেখতে অনেকটা চুরুট আকৃতির। বিষয়টি নিয়ে বিজ্ঞানীরা বেশ চিন্তায় পড়ে যান। এই ঘটনা তিনবছর আগের। রহস্যময় বস্তুটি ‘হাইড্রোজেন আইসবার্গ’ হতে পারে বলে সম্প্রতি জানিয়েছেন হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞানীরা।

লেটার্স অব দ্য অ্যাস্ট্রোফিজিক্যাল জার্নালে বলা হয়েছে, একটি বিশাল মলিকিউলার ক্লাউড এই মহাজাগতিক বস্তুটির উৎপত্তি হয়েছে। সেখান থেকে এটি ছিটকে এসে পড়েছে অনেকটা আইসবার্গ বা হিমবাহের মতো।

২০১৭ সালের ১৪ অক্টোবর থেকে পরবর্তী বছরের ২ জানুয়ারী পর্যন্ত বিজ্ঞানীরা লালচে ধরনের এই মহাজাগতিক বস্তুটিকে পর্যবেক্ষণ করেছেন। এরপর সেটি ধীরে ধীরে তার রঙ হারিয়ে ফেলে বলে তাকে শক্তিশালী টেলিস্কোপের মাধ্যমেও শনাক্ত করা যাচ্ছিল না। মহাজাগতিক বস্তুটির নাম দেয়া হয় ওমুয়ামুয়া।

নতুন এক গবেষণায় হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞানীরা বলছেন, অনেকে যেমন সন্দেহ করেছিল যে এটি ভিনগ্রহের প্রাণীদের কোনো স্পেসশিপ, আসলে ‘হয়তো’ তা না। বস্তুটি আসলে জমাটবাঁধা হাইড্রোজেনের বরফ। একটি সাবান যেমন দিনে দিনে পাতলা হয়ে যায়, তেমনি এই মহাজাগতিক বস্তুটিও দীর্ঘ সময়ে ক্ষয় হয়ে গেছে।

ডেইলি বাংলাদেশ/এনকে