রহস্যময় বীজের প্যাকেট উপহার পাচ্ছেন বিশ্ববাসী

রহস্যময় বীজের প্যাকেট উপহার পাচ্ছেন বিশ্ববাসী

সোশ্যাল মিডিয়া ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৭:১৬ ৭ আগস্ট ২০২০   আপডেট: ১৭:১৮ ৭ আগস্ট ২০২০

ছবি: অজানা বীজের প্যাকেট

ছবি: অজানা বীজের প্যাকেট

অজানা এক বীজ। এর থেকে কেমন গাছ জন্মাবে সে সম্পর্কেও কারো ধারণা নেই। ভৌতিক এই পরিস্থিতে পড়েছে বিশ্ববাসী। রহস্যময়ভাবে হাজারো মানুষ সম্প্রতি উপহার পাচ্ছেন বীজের প্যাকেট।

মার্কিন যুক্তরাষ্ট্রসহ বিশ্বের হাজারো মানুষ সাম্প্রতিক সময়ে তাদের মেইলবক্সে রহস্যজনক এক বীজের প্যাকেট উপহার পাচ্ছেন। গত সপ্তাহে মার্কিন কৃষি দফতর মানুষকে এই বীজ কোথাও না লাগানোর বিষয়ে সতর্ক করেছে। 

কর্তৃপক্ষরা এ বিষয়ে উদ্বেগ প্রকাশ করে জানিয়েছেন, এই বীজগুলো থেকে আক্রমণাত্মক আগাছা জন্মাতে পারে। যা উদ্ভিদজনিত রোগের কারণ হতে পারে। তবে এই বীজগুলো কোথা থেকে আসছে?

এই রহস্যময় বীজ সম্পর্কে এখনো সঠিকভাবে কিছুই জানা যায়নি। অবশ্য মার্কিন যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য এবং বিশ্বের উদ্ভিদ ও জীব বিশেষজ্ঞরা এই বীজগুলোর বিষয়ে তদন্ত করছে। তাাদের ধারণা, এই বীজ থেকে জন্ম নেয়া উদ্ভিদ হতে পারে বিপজ্জনক। 

এমনই বীজ উপহার পাচ্ছেন বিশ্ববাসীরয়্যাল হর্টিকালচারাল সোসাইটির জেরার্ড ক্লোভার গার্ডিয়ানকে বলেছেন, ‘বাড়ন্ত সবকিছুই একসময় মানুষ কিংবা পরিবেশের জন্য বিপজ্জনক হতে পারে। ’ তবে মার্কিন কৃষি বিভাগ আশঙ্কা প্রকাশ করে বলেছে, এই বীজগুলো সম্ভবত বিক্রেতা তার ব্যবসা বাড়ানোর জন্য করছে। 

যুক্তরাজ্য থেকৈ কি পাঠানো হচ্ছে?

যুক্তরাজ্য কর্তৃপক্ষ এরই মধ্যে এমন বীজের প্রায় ১৫০ টি প্যাকেট হাতে পেয়েছে। এছাড়াও প্রতিদিন হাজারো মানুষের কাছ থেকে এই বীজ উপহার পাওয়ার কথা জানতে পারছে তারা। যুক্তরাজ্যের প্রাণী ও উদ্ভিদ স্বাস্থ্য সংস্থার একজন মুখপাত্র বলেছেন, বায়োসিকিউরিটি অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি বিষয়।

আমরা এরই মধ্যে উদ্ভিদ এবং বন্যজীবন সংরক্ষণের জন্য অনলাইনে বিক্রি হওয়া উদ্ভিদ সম্পর্কেও তদন্ত করছি। আমরা যুক্তরাজ্যবাসীদের জানিয়ে দিয়েছি যাতে কেউ এই বীজগুলো না রোপণ করে। এছাড়াও যারা বীজগুলো পাচ্ছেন তাদেরকেও সতর্ক থাকার আহ্বান জানানো হয়েছে। এদিকে সামাজিক যোগাযোগ মাধ্যমেও বিষয়টি ছড়িয়ে পড়েছে। রহস্যময় এই বীজ উপহার পাওয়া ব্যক্তিরা তা হাতে পেয়েই ছবি তুলে ছড়িয়ে দিচ্ছেন ভার্চুয়াল জগতে।

অনেকেই সামাজিক যোগাযোগ মাধ্যমে বিষয়টি জানাচ্ছেনপ্যাকেটগুলো কোথা থেকে এসেছে?

অনেকগুলো প্যাকেট চীন থেকে পোস্টমার্ক করা হয়েছে বলে জানা গেছে। তবে চীন সরকারের একজন মুখপাত্র জুলাইয়ে বলেছিলেন, ঠিকানাগুলো জাল করা হয়েছে। মুখপাত্র আরো জানান, মার্কিন ডাক পরিষেবাকে চীন তাদের কাছে তদন্তের জন্য এসব প্যাকেট পাঠাতে বলেছিল।

এই বীজের গাছগুলো কেমন?

বীজ না লাগানোর আদেশ অমান্য করে মার্কিন আরকানসাস রাজ্যের এক ব্যক্তি ঠিকই তা রোপণ করেন। ডয়েল ক্রেনশো স্থানীয় সিবিএস আউটলেট কেএফএসএমকে বলেছেন, এই বীজ থেকে কী ধরনের গাছ জন্ম নেয় তা দেখার জন্য বীজ রোপণ করেছি। দুই সপ্তাহ পরেই চারা বাড়তে থাকে। বেশ বড় হয়ে যায় গাছটি, এর ফুলের রং কমলা। সাদা স্কোয়াশ জাতীয় এই গাছের ফল। কর্তৃপক্ষের নির্দেশ অনুযায়ী গাছটি সেখান থেকে সরানোর ব্যবস্থা করা হয়েছে।

সূত্র: সিএনএন

ডেইলি বাংলাদেশ/জেএমএস