Alexa রহস্যজনক ভাইরাসে চীনে আরো একজনের মৃত্যু

রহস্যজনক ভাইরাসে চীনে আরো একজনের মৃত্যু

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১১:২৮ ১৭ জানুয়ারি ২০২০   আপডেট: ১১:৩৫ ১৭ জানুয়ারি ২০২০

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

চীনের উহান শহরে রহস্যজনক ভাইরাসে আক্রান্ত হয়ে আরো একজনের মৃত্যু হয়েছে। সম্প্রতি অজানা এ ভাইরাস মহামারী আকারে ছড়িয়ে পড়ার পর আতঙ্ক বিরাজ করছে চীনে। 

উহানের স্থানীয় স্বাস্থ্য বিভাগের কর্মকর্তারা বলেন, মূত্রাশয়-সম্বন্ধীয় অস্বাভাবিকতা ও একাধিক অঙ্গে গুরুতর ক্ষত নিয়ে ৬৯ বছর বয়সী এক ব্যক্তি হাসপাতালে ভর্তি হয়েছিলেন। গত ১৫ জানুয়ারি তার মৃত্যু হয়।

অজানা ওই ভাইরাস নিয়ে প্রাথমিক ল্যাব পরীক্ষা শেষে দেশটির রাষ্ট্রায়ত্ত গণমাধ্যমে জানানো হয়েছে, ওই প্যাথোজেন সম্ভবত করোনা ভাইরাসের নতুন এক ধরন। এটি এমন এক ধরণের ভাইরাস, কেউ যদি তাতে আক্রান্ত হয় তাহলে ঠান্ডাসহ শ্বাসযন্ত্রের মারাত্মক ক্ষতির মতো প্রাণঘাতীর কারণ হতে পারে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু) সতর্ক করে বলেছে, যেকোনো সময় এই ভাইরাস পুরো বিশ্বে ছড়িয়ে পড়তে পারে।

বৃহস্পতিবার উহান হেলথ কমিশন বলে, রহস্যজনক এই ভাইরাসে অনেকে আক্রান্ত হয়েছিলেন। তাদের মধ্যে ১২ জন হাসপাতাল থেকে ছাড়া পেলেও পাঁচজন এখনো চিকিৎসাধীন আছে। যাদের অবস্থা বেশ গুরুতর। এছাড়া জাপান ও থাইল্যান্ডে আরো দুজনকে সনাক্ত করা হয়েছে।

থাইল্যান্ডের কর্তৃপক্ষ বলছে, চীনের বাইরে এ ধরণের ভাইরাসের সনাক্তকরণ এটাই প্রথম। চীনের শহর উহানে নিউমোনিয়ায় আক্রান্ত প্রায় ৪১টি কেস রিপোর্ট করা হয়েছে। এসবের প্রাথমিক ল্যাব টেস্টের ফলে দেখা যাচ্ছে, সেসব একটি নতুন ধরণের করোনা ভাইরাস থেকে হতে পারে। 

উহান কর্তৃপক্ষ জানিয়েছে, সামুদ্রিক খাবারের এক বাজার থেকে এই রোগ ছড়িয়েছে। গত ১ জানুয়ারি ওই বাজার বন্ধ করে দেয়া হয়। বিগত চীনা চান্দ্রবর্ষের আগে এই রোগের প্রাদুর্ভাব দেখা দেয়। মূলত দেশের জাতীয় ওই উৎসবে চীনের ১৪০ কোটি মানুষ তাদের নিজ শহর ছেড়ে অন্যত্র ঘুরতে যায়।

উল্লেখ্য, নিউমোনিয়া সংশ্লিষ্ট নতুন এই ভাইরাসে আক্রান্ত হয়ে এখন পর্যন্ত অন্তত ৪১ জন চিকিৎসা নিয়েছেন। এ ভাইরাসে আক্রান্ত হয়ে উহানেই প্রথমবার ৬১ বছর বয়সী এক ব্যক্তির মৃত্যু হয়।

সূত্র: আল জাজিরা

ডেইলি বাংলাদেশ/আরএএইচ