যে ম্যাচে পাকিস্তানের হয়ে ভারতের বিপক্ষে খেলেছিলেন শচীন!

যে ম্যাচে পাকিস্তানের হয়ে ভারতের বিপক্ষে খেলেছিলেন শচীন!

স্পোর্টস ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১২:৫৯ ৫ এপ্রিল ২০২০  

শচীন টেন্ডুলকার

শচীন টেন্ডুলকার

ক্রিকেট বিশ্বে শচীন টেন্ডুলকারকে চেনে না এমন মানুষ পাওয়া দুষ্কর। ভারতের হয়ে প্রায় দুই যুগের লম্বা ক্যারিয়ারে ব্যাট হাতে একেরপর এক রেকর্ড গড়েছেন তিনি। অন্যান্য অনেক ক্ষেত্রের মতো ক্রিকেট ম্যাচেও ভারত-পাকিস্তানকে চিরপ্রতিদ্বন্দ্বী হিসেবে আখ্যা দেয়া হয়। ভারতের ক্রিকেট ঈশ্বর একবার নিজ দেশের বিপক্ষে মাঠে নেমেছিলেন, তাও চিরপ্রতিদ্বন্দ্বী পাকিস্তানের হয়ে! 

শুনতে অনেকটা অবিশ্বাস্য হলেও ঘটনাটি সত্যি। শচীন টেন্ডুলকার তার আত্মজীবনী 'প্লেয়িং ইট মাই ওয়ে'তে সেই ঘটনার বর্ণনা দিয়েছেন। 

সময়টা ১৯৮৭ সাল। তখনো আন্তর্জাতিক ক্রিকেটে পা রাখেননি ১৪ বছরের শচীন। তবে স্কুল ক্রিকেটে দারুণ পারফরম্যান্সের ফলে সেবার রঞ্জি ট্রফিতে মুম্বাই দলে সুযোগ পেয়ে যান তিনি। স্কোয়াডে থাকলেও সেবছর মূল একাদশে খেলার সুযোগ পাননি লিটল মাস্টার।

একই বছরে ভারত ও পাকিস্তানের মাঝে একটি প্রদর্শনী ম্যাচ চলছিল। দুপুরের দিকে পাকিস্তানের দুই কিংবদন্তি ক্রিকেটার জাভেদ মিঁয়াদাদ ও আব্দুল কাদির মাঠের বাইরে গেলে সাবস্টিটিউট ফিল্ডার হিসেবে দুজন নামেন। সেই দুজনের একজন ছিলেন শচীন! 

মাঠে নামার পর পাকিস্তানের তৎকালীন অধিনায়ক ইমরান খান তাকে ওয়াইড লং অনে ফিল্ডিং করতে পাঠান। ম্যাচটির এক পর্যায়ে কপিল দেবের হাওয়ায় ভাসানো একটি শট তার ফিল্ডিং সীমানার দিকে এগিয়ে আসতে থাকে। মোটামুটি ১৫ মিটার দৌড়ালেও ক্যাচটি তালুবন্দী করতে ব্যর্থ হন ছোট্ট টেন্ডুলকার। কিছুক্ষণ পর শচীনকে ফিল্ডিং থেকে তুলে নেয়া হয়।

তবে সেবারই প্রথম ও শেষবারের মতো পাকিস্তানের হয়ে ভারতের বিপক্ষে নেমেছিলেন শচীন টেন্ডুলকার। বর্ণাঢ্য ক্যারিয়ারে অসংখ্য দলের হয়ে খেললেও এরপর আর পাকিস্তানের হয়ে নামতে হয়নি তাকে।

ডেইলি বাংলাদেশ/এম