Alexa যে ফুল নিজেই চুমু দিতে ব্যাকুল!

যে ফুল নিজেই চুমু দিতে ব্যাকুল!

ফিচার ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৪:২৯ ২০ অক্টোবর ২০১৯  

ফাইল ছবি

ফাইল ছবি

লাল টকটকে লিপস্টিক মাখানো ঠোঁট দুটি যেন চুমুর প্রতীক্ষায় রয়েছে। মনে হয় এ যেন কোনো তরুণ বা তরুণীর ঠোঁট চুমুর জন্য আকর্ষণ করছে।

শুধু লালই নয়, হট লিপস্টিক জাতীয় কিছু ফুল হালকা কমলা রঙেরও হয়ে থাকে। তবে সেগুলোতে অতটা আকর্ষণ করে না। লাল ফুলটিই সবুজ পাতার ভেতর থেকে বেরিয়ে আসে তার অপরূপ আকর্ষণীয় সৌন্দর্য নিয়ে।

অনেকে ফুলের ঘ্রান নেয়ার সঙ্গে সঙ্গে চুমু খেতেও ভালোবাসেন। কিন্তু মজার বিষয় হল পৃথিবীতে এমন একটি ফুলের সন্ধান পাওয়া গেছে, যা কিনা নিজেই চুমু খাওয়ার জন্য ঠোঁট এগিয়ে আছে। দেখে মনে হবে চুমুর আবেদন জানাচ্ছে ফুলটি। একবার দেখলে চোখ ফেরানো যায় না এর সৌন্দর্য থেকে।

সাইকোট্রিকা এলাটাঅবিশ্বাস্য নয় বাস্তবেই এ ধরনের ফুলের অস্তিত্ব রয়েছে। দক্ষিণ আমেরিকার দেশ কলম্বিয়া ,কোস্টারিকা, পানামা এবং ইকয়েডরে এ ধরনের ফুল সবচেয়ে বেশি দেখা যায়। এই ফুলটির আসল নাম সাইকোট্রিকা এলাটা। অনেকে এই ফুলটিকে  হুকারস লিপস, দ্যা হট লিপস বলেও ডেকে থাকে।

এ ফুল ফোটার সময়টাতে এটিকে তরুণীর ঠোঁটের মতোই দেখা যায়। কিন্তু এটি ফুলের মূল অংশ নয়। প্রথমে বের হয় পুষ্পমঞ্জুরিটি। এর দুটি অংশ দেখতে টকটকে লাল। এটিকেই ঠোঁটের মতো দেখা যায়। এরপর ঠোঁটাকৃতির ভেতর থেকে বের হয়ে আসে আসল ফুলটি। সেটিকে আর লিপিস্টিক মাখা ঠোঁটের মতো দেখা যায় না। ওই অংশটির রঙ সাদা। তবে সেটি দেখতে একেবারে উল্টো রকম। গোখরা সাপের মুখের ভেতর থেকে বের হওয়া জিহ্বার মতো দেখা যায় সেই অংশটিকে।

ডেইলি বাংলাদেশ/এএ