Alexa যে খাবারগুলো খালি পেটে খেলেই বিপদ...

যে খাবারগুলো খালি পেটে খেলেই বিপদ...

স্বাস্থ্য ও চিকিৎসা ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৩:২২ ২৩ মে ২০১৯  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

খুদা লাগলেই খেতে হবে তা সবারই জানা। তাই যা খাওয়ার উপযোগী তাই সবাই খেয়ে থাকেন। কিন্তু জানেন কি, কিছু কিছু খাবার আছে যা খালি পেটে খাওয়া খুবই বিপজ্জনক। অনেকেই না জেনেই সেই খাবারগুলো খেয়ে ডেকে আনে নানা রোগ। চলুন তবে জেনে নেয়া যাক সেই খাবারগুলো সম্পর্কে-

১. মসলাদার ঝাল খাবার বেশ মুখরোচক কিন্তু এটাই আপনার শরীর পক্ষে ক্ষতিকর। আমরা অনেকেই ঝাল জাতীয় খাবার খেতে পছন্দ করি, তবে খালি পেটে ঝাল জাতীয় খাবার খাওয়া উচিত নয়। এর ফলে অ্যাসিডক বিক্রিয়া হয়ে পেট জ্বালাভাব তৈরি হয়।

২. গ্যাসট্রিকের কিছু কিছু ওষুধ খাওয়ার আগে খেতে দেওয়া হয়। যখন খালি পেটে ওষুধ খাওয়া হয় তখন এটা পাকস্থলিতে একটা অস্বস্থিকর অবস্থার সৃষ্টি করে। তাই চিকিৎসকরা বেশিরভাগ ওষুধ ভরা পেটে খাওয়ার পরামর্শ দিয়ে থাকেন।

৩. সোডার মধ্যে আছে উচ্চ পরিমাণ কাবোর্নেটেট অ্যাসিড। খালি পেটে সোডা খাওয়া হলে এই অ্যাসিড স্বাস্থ্যের সমস্যা সৃষ্টি করে এবং সেই সঙ্গে বমিবমি ভাব তৈরি হয় ।

৪. দইয়ে থাকা প্রোবায়োটিক উপাদান স্বাস্থ্যকর। কিন্তু এটা খালি পেটে খাওয়া মোটেও স্বাস্ব্যকর নয়। দইয়ে থাকা ভালো ব্যাকটেরিয়া পাকস্থলির পরিপাক রসের সাথে মিশে পেটকে খারাপ করতে পারে।

৫. খালি পেটে কলা খাওয়া হঠাৎ করে শরীরে ম্যাগনেসিয়ামের পরিমান বৃদ্ধি করে। বিশেষ করে শরীরে ম্যাগনেশিয়াম ও ক্যালসিয়ামের ভারসাম্য নষ্ট হয়, যা হৃৎপিণ্ড ও রক্তের ধমনির জন্য ক্ষতিকর। তাই কলা খালি পেটে না খাওয়াই ভালো।

৬. খালি পেটে চা বা কফি খাওয়া খুবই ক্ষতিকর। চায়ের মধ্যে রয়েছে উচ্চ মাত্রায় অ্যাসিড যা পাকস্থলির আবরণকে ক্ষতিগ্রস্ত করে। কফির মধ্যে রয়েছে ক্যাফিন যা পাকস্থলির ক্ষতি করে। তাই খেতে হলে আগে অন্তত একগ্লাস পানি খেয়ে তারপর চা বা কফি খেতে পারেন।

৭. টমেটো খালি পেটে খাওয়া উচিত নয়। কারণ এর মধ্যে থাকা অ্যাসিড গ্যাস্ট্রোইনটেস্টাইনাল অ্যাসিড এর সাথে মিশে পাকস্থলির মধ্যে বিক্রিয়া করে এক ধরনের অদ্রবণীয় জেল তৈরি করে। যা ভবিষ্যতে আপনার পাকস্থলিতে পাথর হওয়ার কারণ হতে পারে।

৮. খালি পেটে মদ্যপান বা ধূমপান করা ক্ষতিকর। এগুলোর মধ্যে যেসব উপাদান থাকে সেগুলো অন্ত্রের জ্বালাভাব সৃষ্টি করে।

৯. সবুজ শাকসবজি সব সময়ই স্বাস্থ্যের জন্য ভালো। কিন্তু তা সবসময়ের জন্য না। সবুজ শাকসবজিতে রয়েছে প্রচুর অ্যামিনো অ্যাসিড। এই অ্যাসিড শরীরের জন্য যেমন ভালো, তেমনি খালি পেটে বিষম গ্যাস্ট্রিকের সৃষ্টি করতে পারে। শাকসবজির ‘ফাইবার’ ঠিকভাবে হজম না হলে তলপেটে ব্যথাও হতে পারে।

ডেইলি বাংলাদেশ/এএ

Best Electronics
Best Electronics