যে কারণে শচীনের কাছে ক্ষমা চাইলো স্পার্টান

যে কারণে শচীনের কাছে ক্ষমা চাইলো স্পার্টান

স্পোর্টস ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৩:৪৯ ১৬ মে ২০২০  

ভারতের মাস্টার ব্লাস্টার ব্যাটসম্যান শচীন টেন্ডুলকার

ভারতের মাস্টার ব্লাস্টার ব্যাটসম্যান শচীন টেন্ডুলকার

অস্ট্রেলিয়ার ব্যাট উৎপাদনকারী স্পোর্টস ইন্টারন্যাশনাল কোম্পানি স্পার্টানের সঙ্গে বকেয়া ২ মিলিয়ন ডলারের মামলার ইতি টানলেন ভারতের মাস্টার ব্লাস্টার ব্যাটসম্যান শচীন টেন্ডুলকার। আর তার কাছে ক্ষমা ও চাইলো প্রতিষ্ঠানটি।

২০১৬ সালে দশ বছরের জন্য টেন্ডুলকারের সঙ্গে চুক্তি করেছিল স্পার্টান প্রতিষ্ঠান। চুক্তি অনুযায়ী টেন্ডুলকারের নাম, ছবি ও লোগো ব্যবহার করতে পারবে স্পার্টান। এজন্য টেন্ডুলকারকে বছরে ১ মিলিয়ন ডলার দেয়ার কথা ছিলো তাদের। চুক্তির নামও ছিল ‘শচীন বাই স্পার্টান’।  স্পার্টান প্রতিষ্ঠানের হয়ে টেন্ডুলকার মুম্বাই ও লন্ডনে প্রচারও করেছেন।

২০১৮ সালের সেপ্টেম্বর থেকে প্রতিষ্ঠানটি টেন্ডুলকারের নাম, ছবি ও লোগো নিজেদের বিজ্ঞাপনে ব্যবহার করলেও তাকে রয়্যালটির অর্থ দিচ্ছিল না। এ ব্যাপারে স্পার্টান প্রতিষ্ঠানকে কয়েকবারই লিখিতভাবে সতর্ক করেন টেন্ডুলকার। কিন্তু তাতেও কোন সাড়া দেয়নি স্পার্টান।

পরে বাধ্য হয়ে গেল বছর স্পার্টানের বিরুদ্ধে দেওয়ানি মামলা করেন টেন্ডুলকার। মামলায় টেন্ডুলকারের আইনজীবি জানান, স্পার্টান প্রতিষ্ঠান ব্যাট প্রস্তুতকারক রয়্যালিটি হিসাবে ২ মিলিয়ন ডলার দিতে ব্যর্থ হয়েছে।

মামলার নিষ্পত্তির পর প্রতিষ্ঠানটির ডিরেক্টর লেস গালব্রিত বিবৃতিতে বলেন, স্পার্টান তার স্পনসরশিপ চুক্তিকে সম্মান করতে ব্যর্থ হয়েছে। এজন্য টেন্ডুলকারের কাছে আন্তরিকভাবে আমরা ক্ষমাপ্রার্থী।

ডেইলি বাংলাদেশ/আরএস