যে কারণে ভারতেও ভয়াবহ রূপ নিতে পারে করোনাভাইরাস

যে কারণে ভারতেও ভয়াবহ রূপ নিতে পারে করোনাভাইরাস

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ০৮:১৩ ২৯ ফেব্রুয়ারি ২০২০  

ভারতে জনসংখ্যার ঘনত্ব (ছবি:সংগৃহীত)

ভারতে জনসংখ্যার ঘনত্ব (ছবি:সংগৃহীত)

ভারতে করোনাভাইরাস দ্রুত ছড়িয়ে পড়তে পারে বলে আশঙ্কা করছে মার্কিন গোয়েন্দা সংস্থা। তারা বলেছে, উপমহাদেশটিতে এই ভাইরাস ছড়িয়ে পড়লে তা রূপ নিবে ভয়াবহ। মার্কিন গোয়েন্দা সূত্রের বরাত দিয়ে টাইমস অব ইন্ডিয়া, ডেইলি মেইলসহ বিভিন্ন সংবাদমাধ্যম এ খবর প্রকাশ করেছে।

ডেইলি মেইল জানায়, ভারতে এখনো পর্যন্ত হাতে গোনা কয়েকজনের শরীরে করোনাভাইরাসের সংক্রমণ পাওয়া গেছে। কিন্তু জনসংখ্যার ঘনত্বের কারণে দেশটিতে করোনাভাইরাস দ্রুত ছড়িয়ে পড়ার আশঙ্কা প্রকাশ করে তা প্রতিরোধ করার ক্ষমতা ‌অত্যন্ত সীমিত বলে মনে করছে মার্কিন গোয়েন্দা সংস্থা।

প্রতিবেদন অনুযায়ী, এসব আশঙ্কার ফলে চীনের পরে করোনাভাইরাসের সম্ভাব্য ক্ষেত্র হিসেবে যে দেশ তাদের সবচেয়ে চিন্তায় রেখেছে তা হলো ভারত।

নিউইয়র্ক পোস্ট জানায়, করোনাভাইরাসের হামলা ঠেকাতে যতটা স্বাস্থ্যবিধি মেনে চলতে হয়, তা এই দেশের বেশিরভাগ জায়গাতেই নেই বলে মনে করছে তারা। প্রাণঘাতী এ ভাইরাস মোকাবিলায় তাদের দুর্বল দক্ষতা নিয়েও উদ্বিগ্ন প্রকাশ করে সংস্থাগুলো।

এদিকে চীনের বাইরেও অন্যান্য দেশে করোনাভাইরাসের গতিবিধির ওপর বিশেষ নজর রাখছে মার্কিন গোয়েন্দা সংস্থা। কোন দেশের সরকার করোনাভাইরাস প্রতিরোধে কতটা প্রস্তুত, সেদিকেও নজর রাখা হচ্ছে। সেই পর্যবেক্ষণ করতে গিয়ে ভারত প্রসঙ্গে এই মন্তব্য করেছে।

ভারতের সঙ্গে ইরানের পরিস্থিতি নিয়েও উদ্বেগ প্রকাশ করেছে মার্কিন গোয়েন্দা সংস্থা। যুক্তরাষ্ট্র সরকারের একটি সূত্র জানিয়েছে, করোনাভাইরাস ঠেকাতে ইরান যে ব্যবস্থা গ্রহণ করেছে তা অকার্যকর প্রমাণিত হয়েছে।

ডেইলি বাংলাদেশ/আরএ