Alexa যৌন হয়রানির অভিযোগে ভারতীয় মেজর জেনারেল বরখাস্ত

যৌন হয়রানির অভিযোগে ভারতীয় মেজর জেনারেল বরখাস্ত

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১২:২০ ১৯ আগস্ট ২০১৯   আপডেট: ১২:৩৫ ১৯ আগস্ট ২০১৯

ছবি: প্রতীকি

ছবি: প্রতীকি

এক নারী সেনা অফিসারকে যৌন হয়রানির অভিযোগে মেজর জেনারেল পদের এক কর্মকর্তাকে বরখাস্ত করেছে ভারতীয় সেনাবাহিনী। 

শুক্রবার জেনারেল কোর্ট মার্শালের মাধ্যমে অভিযুক্ত সেই কর্মকর্তাকে বরখাস্ত করা হয় বলে ভারতীয় সেনাবাহিনীর বরাত দিয়ে সংবাদমাধ্যম টাইমস অব ইন্ডিয়া জানিয়েছে। 

ভারতীয় সেনাপ্রধান বিপিন রাওয়াত স্বয়ং এই শাস্তি নিশ্চিত করেছেন। এ শাস্তির খবর এরইমধ্যে দণ্ডপ্রাপ্ত সেনা কর্মকর্তা মেজর জেনারেল এম এস জাসওয়াল- এর কর্মস্থল কোহিমায় পাঠিয়ে দেয়া হয়েছে। 

প্রদত্ত শাস্তির ফলে দণ্ডপ্রাপ্ত ওই কর্মকর্তা সেনা অফিসার হিসেবে তার পেনশন সহ যাবতীয় সুযোগ-সুবিধা থেকে বঞ্চিত হবেন বলে সেনা কর্মকর্তারা জানিয়েছেন। 

অভিযোগকারী ভারতীয় সেনাবাহিনীর জাজ অ্যাডভোকেট জেনারেল ব্র্যাঞ্চ- এ কর্মরত নারী অফিসার অভিযুক্ত সেই মেজর জেনারেলের বিরুদ্ধে আনীত অভিযোগে বলেছিলেন যে, ওই অফিসার তার সঙ্গে অসদাচরন করতেন এবং অফিশিয়াল কাজের কথা বলে সন্ধার পর নিজ কক্ষে ডেকে পাঠাতেন।

নারী অফিসারের এই অভিযোগের প্রেক্ষিতে ভারতীয় সেনা কর্তৃপক্ষ কোর্ট মার্শালের তথা সেনা আদালতের আয়োজন করে। তারা অভিযুক্ত অফিসারের বিরুদ্ধে তদন্ত করে তাকে ভারতীয় পেনাল কোডের সেকশন ৩৫৪এ (যৌন হয়রানি) ও সেনা আইন ৪৫ ভঙ্গের অভিযোগে অভিযুক্ত করে। 

ভারতীয় সেনাবাহিনীতে এর আগেও সেনা অফিসারদের বিরুদ্ধে এ ধরনের অভিযোগ উঠেছিলো। একই ধরনের এক ঘটনায় আরো একজন মেজর জেনারেল কোর্ট মার্শালের মাধ্যমে বরখাস্ত হয়েছিলেন। তার বিরুদ্ধে আনা অভিযোগে বলা হয়েছিলো, তিনি তার অধীনস্ত এক নারী অফিসারকে নিজ শয়নকক্ষে যোগ ব্যায়াম শেখানোর অজুহাতে যৌন হয়রানি করেছিলেন। 

ডেইলি বাংলাদেশ/মাহাদী