যেসব চাকরিতে ক্যানসারের ঝুঁকি বাড়ে!

যেসব চাকরিতে ক্যানসারের ঝুঁকি বাড়ে!

স্বাস্থ্য ও চিকিৎসা ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৫:৫৬ ১২ জুন ২০১৯  

ফাইল ছবি

ফাইল ছবি

কাজ ছাড়া জীবিকা নির্বাহ করা অসম্ভব। সুস্থ জীবন জাপনের জন্য কাজ করতেই হয়। আর তাই অনেকেই চাকরি করে থাকেন। তবে কিছু কিছু চাকরি এমন থাকে যা স্বাস্থ্যের জন্য ক্ষতিকর। আবার এমন কিছু চাকরিও আছে যা ক্যান্সারের ঝুঁকি বাড়ায়। চলুন জেনে নেয়া যাক ক্যান্সারের ঝুঁকি সম্পন্ন চাকরিগুলো-  

ম্যাকানিক্স
ক্যানসার তৈরিকারী উপাদান কারসিনোজেনের কারণে গাড়ির ইঞ্জিন ও বিভিন্ন অংশ নিয়ে যারা কাজ করে তাদের লিউকেমিয়া হওয়ার আশঙ্কা থাকে।

ফ্লাইট ক্রু
অতিরিক্ত আল্ট্রাভায়োলেট রস্মি ও কসমিক রেডিয়েশনের কারণে ফ্লাইট ক্রুদের ত্বকের ক্যানসার হওয়ার ঝুঁকি বাড়ে। এছাড়া এদের ত্বকে কালো কালো দাগ বেশি হতে পারে।

নির্মাণ শ্রমিক
সাধারণত ত্বকের ক্যানসার বেশি হতে দেখা যায় নির্মাণ শ্রমিকদের। অনেকক্ষণ সূর্যের আলোয় থাকার কারণে তাদের ত্বক ক্ষতিগ্রস্ত হয় এবং ক্যানসার হওয়ার ঝুঁকি বাড়ে। এছাড়া তাদের ফুসফুসে ক্যানসার হওয়ার ঝুঁকিও থাকে। অনেক অ্যাবেসটোস শ্বাসের মাধ্যমে নেয়ার কারণে এটি হয়।

রাবার নির্মাতা
রাসানিক, রাসায়নিক বাষ্প, ধুলা ও অন্যান্য উপাদানের সংস্পর্শে আসার কারণে রাবার নির্মাতাদের পাকস্থলী, ফুসফুস ও ব্লাডার ক্যানসার হওয়ার ঝুঁকি বাড়ে। তাছাড়া যারা রাবার কারখানায় কাজ করে তারা লিউকেমিয়াস ও  লিম্ফোমাস হওয়ার ঝুঁকিতে থাকে।

কৃষক
সার, কীটনাশক ইত্যাদির সংস্পর্শে আসার কারণে কৃষকরা ফুসফুসের ক্যানসারের ঝুঁকিতে ভোগে। এছাড়া অন্যান্য রাসায়নিকের কারণে তাদের লিউকেমিয়াস ও লিম্ফোমাস হওয়ার আশঙ্কা বাড়ে।

হেয়ারস্টাইলিস্ট
পার্লারে চুলের কালার, ডাই ইত্যাদির সংস্পর্শে আসার কারণে হেয়ারস্টাইলিস্টদের ক্যানসারের ঝুঁকি বাড়ে। বিশেষ করে তাদের ফুসফুস, ব্লাডার ও ল্যারিংক্সের ক্যানসার হয়।

ডেইলি বাংলাদেশ/এএ