Alexa যেমন হতে পারে ইডেন টেস্টে বাংলাদেশের একাদশ

যেমন হতে পারে ইডেন টেস্টে বাংলাদেশের একাদশ

স্পোর্টস ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৬:২৮ ২০ নভেম্বর ২০১৯  

ছবিঃ সংগৃহীত

ছবিঃ সংগৃহীত

অপেক্ষার প্রহর প্রায় শেষ। বেজে উঠেছে বাংলাদেশ ভারত দিবা-রাত্রির টেস্ট ম্যাচের দামামা। এখন শুধু মাঠে নামার অপেক্ষা। ইডেনের ম্যাচটি সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্ট। তবে শুরু থেকে এই ম্যাচ নিয়েই সবার আগ্রহ তুলনামূলক বেশি। সিরিজের প্রথম ম্যাচ হারায় কিছুটা ব্যাকফুটে বাংলাদেশ। টেস্ট সিরিজ হারতে না চাইলে এ ম্যাচ জিততেই হবে টাইগারদের। প্রথম টেস্টের বাজে পারফরম্যান্সের জন্য দ্বিতীয় টেস্টের একাদশে পরিবর্তন আসার সম্ভাবনা বেশি। জানা গেছে, একজন বাড়তি পেসার নিয়ে ইডেনে নামতে পারে বাংলাদেশ।

ইন্দোরে সিরিজের প্রথম টেস্টে ইনিংস ও ১৩০ রানের বড় ব্যবধানে হেরেছে মুমিনুল হকের দল। তিন দিনেরও কম সময়ে খেলার সমাপ্তি ঘটায় ক্রিকেটপ্রেমীদের মনে কিছুটা সংশয় জেগেছে। অনেকের মনেই প্রশ্ন, ইডেন টেস্টে আদৌ পাঁচদিনে খেলা গড়াবে তো!

কলকাতার ইডেন গার্ডেনের পিচে ঘাস থাকছে এটা মোটামুটি নিশ্চিত। দিন কয়েক আগেও আউটফিল্ডের সঙ্গে আলাদা করা যাচ্ছিল না পিচকে। বুধবার সকালে অবশ্য উইকেট আগের মতো সবুজ দেখায়নি। অনেকেই বলছেন ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ড (বিসিসিআই) ও ক্রিকেট এসোসিয়েশন অব বেঙ্গল (সিএবি) একেবারেই চাইছে না ইডেন টেস্ট দ্রুত শেষ হয়ে যাক। সেজন্য যতটা সম্ভব ছেঁটে ফেলা হচ্ছে ঘাস।

ইডেন গার্ডেন্সের কিউরেটর সুজন মুখোপাধ্যায় বলেছেন, রোলার চলছে। রোদের তাপও যথেষ্ট। এই দুই কারণেই উইকেটের ঘাসকে বাদামি দেখাচ্ছে। এবার খেলা ক’দিন চলবে, তা নির্ভর করছে ক্রিকেটারদের উপর।

পিচ ও কন্ডিশনের কথা মাথায় রেখে বাড়তি পেসার নিয়ে নামতে পারে বাংলাদেশ। সে ক্ষেত্রে বাদ পড়তে পারেন বাঁ-হাতি স্পিনার তাইজুল ইসলাম। বাঁ-হাতি পেসার মুস্তাফিজুর রহমান ও ডান-হাতি পেসার আল-আমিন হোসেনের যে কেউ দলে ঢুকতে পারেন তার জায়গায়। তবে দুজনের ভেতর ফর্মের বিচারে আল আমিনই এগিয়ে থাকতে পারেন। ইন্দোর টেস্টে তৃতীয় পেসারের অভাব খুব ভালোভাবে অনুভব করেছে বাংলাদেশ। ফলে এই পরিবর্তন প্রায় নিশ্চিত।

মোসাদ্দেক হোসেন না থাকায় তার জায়গায় সৌম্য সরকারকে উড়িয়ে নেয়ার গুঞ্জন শোনা যাচ্ছিল মঙ্গলবার থেকেই। তবে বুধবার দুপুর পর্যন্ত এমন কোনো নিশ্চিত খবর পাওয়া যায়নি। এখনো ঘরোয়া ক্রিকেটেই ব্যস্ত আছেন সৌম্য। ফলে ইমরুল কায়েস ও সাদমান ইসলাম আরেকটি সুযোগ পেতে পারেন। অবশ্য সাইফ হাসানও ইনজুরিতে পড়ায় শেষ সময়ে সৌম্যকে উড়িয়ে নিয়ে গেলে অবাক হওয়ার কিছু থাকবে না।

দলের অন্যান্য জায়গায় তেমন একটা পরিবর্তনের সম্ভাবনা নেই বললেই চলে।

ইডেন টেস্টে বাংলাদেশের সম্ভাব্য একাদশ:

ইমরুল কায়েস, সাদমান ইসলাম, মুমিনুল হক, মুশফিকুর রহিম, মোহাম্মদ মিথুন, লিটন দাস, মাহমুদউল্লাহ রিয়াদ, মেহেদি হাসান মিরাজ, আল আমিন হোসেন, এবাদত হোসেন, আবু জায়েদ রাহী। 

ডেইলি বাংলাদেশ/এএল