যেভাবে বুঝবেন আপনি অন্যদের তুলনায় বেতন কম পাচ্ছেন 

যেভাবে বুঝবেন আপনি অন্যদের তুলনায় বেতন কম পাচ্ছেন 

ডেস্ক নিউজ ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৮:৩৯ ৩১ মে ২০১৯  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

সম্প্রতি এক গবেষণায় দেখা গেছে, ৩৯ শতাংশ কর্মী মনে করেন, তারা কর্মক্ষেত্রে কাজের তুলনায় কম পারিশ্রমিক পাচ্ছেন। গবেষণায় ১৫টি লক্ষণের কথা তুলে ধরা হয়েছে, যাতে বোঝা যাবে আপনি কম বেতন পাচ্ছেন কিনা। 

আপনি যে পদে কর্মরত আছেন, একই ঘরানার পদে প্রতিষ্ঠান যদি অন্যদের বেশি বেতন দেয়, তাহলে বলার অপেক্ষা থাকে না যে আপনি কাজের তুলনায় কম বেতন পাচ্ছেন।

আপনার প্রতিষ্ঠানের বার্ষিক আয় বেড়ে গেছে। অথচ আপনার বেতন বাড়ছে না। এ ব্যাপারে ঊর্ধ্বতন কর্মকর্তাদের বলেও কোনো সদুত্তর পাচ্ছেন না। সে ক্ষেত্রে আপনি ঠকছেন।

অনলাইনে বিভিন্ন টুলস থেকে শুরু করে বিভিন্ন গবেষণায় উঠে আসা তথ্যের ভিত্তিতে মিলিয়ে নিতে পারেন আপনার মজুরি কেমন। সে ক্ষেত্রে মজুরির গড়ের সঙ্গেও মিলিয়ে দেখতে পারেন, আপনি কি গড়ের চেয়ে বেশি নাকি কম পাচ্ছেন।

চাকরিতে প্রবেশের সময় বেশিরভাগ কর্মী কম বেতনে রাজি হয়ে যান। তবে বছরের পর বছর পার হওয়ার পর দক্ষতা অনেক বেড়ে গেলেও বেতন আর সেভাবে বাড়ে না।

শিক্ষাগত যোগ্যতা ও দক্ষতা একই হওয়ার পরেও সহকর্মীদের তুলনায় বেতন কম পাচ্ছেন? তাহলে তো আপনি কম মজুরি পাচ্ছেন, তা হলফ করেই বলা যায়।

আপনার ঊর্ধ্বতন কর্মকর্তা যদি আপনার ওপর আস্থা রেখে কাজ বেশি দেয়, কিন্তু সে অনুসারে বেতন কোনো রকম না বাড়ায়; তাহলে আপনি কম মজুরির শিকার।

প্রতিষ্ঠানে সবচেয়ে কঠিন ও গুরুত্বপূর্ণ কাজটি কি আপনি করেন? উত্তর হ্যাঁ হয়ে থাকলে আপনি তুলনামূলক কম বেতন পাচ্ছেন।

আপনার সহকর্মীদের বছর শেষে বেতন বাড়ছে, তারা বোনাস পাচ্ছে, আবার কখনো কাজের দক্ষতার ভিত্তিতে আলাদা পুরষ্কার পাচ্ছে। অথচ আপনি নিজেকে তাদের তুলনায় দক্ষ মনে করলেও এসব থেকে বঞ্চিত হচ্ছেন। নিঃসন্দেহে আপনি পারিশ্রমিকও কম পাচ্ছেন।

আপনার কাজের পারফরমেন্সের ব্যাপারে অফিস কি একেবারেই নিশ্চুপ। তার মানে আপনি নিজের কাজ ঠিকমতোই করে যাচ্ছেন। কিন্তু অফিস সে অনুসারে আপনার মূল্যায়ন করছে না।

নিজের পারিশ্রমিক নিয়ে কি আপনার খারাপ লাগা কাজ করে? নিজের থেকেই বিশ্বাস করেন যে অফিস আপনাকে কম পারিশ্রমিক দিচ্ছে? মন থেকে সত্যিই হ্যাঁ উত্তর আসলে আপনি বর্তমান প্রতিষ্ঠানে প্রতারিত হচ্ছেন।

প্রতিষ্ঠানের অন্য কর্মীরাও যদি আপনার মতোই পারিশ্রমিক নিয়ে অসন্তুষ্ট থাকে, তাহলে তো দল বেঁধে প্রতিষ্ঠানের কাছে কম মজুরি পাচ্ছেন।

পারিশ্রমিক বাড়ানোর ব্যাপারে দীর্ঘ সময় ধরে আপনি কোনো রকম কথা বলেননি। গবেষণায় উঠে এসেছে, নিজের পারিশ্রমিক সঠিকভাবে নির্ধারণের অভাবে অসংখ্য কর্মী কম পারিশ্রমিকে দিনের পর দিন কাজ করে যান।

আপনি যখনই নিজের বেতন বাড়ানোর ব্যাপারে কথা বলতে চান, তখনই কি আপনার বস বিষয়টি এড়িয়ে যায়? সচরাচর কম মজুরি দিয়ে কাউকে দিয়ে কাজ করিয়ে নেওয়ার সময় বসরা একম করে থাকেন।

শোনা যায় সামনের বছর বেতন বাড়বে, আবার পরে জানা যায় তার পরের বছর বেতন বাড়বে। কিন্তু শেষ পর্যন্ত দেখা যায় দুই কিংবা তিন শতাংশ বেতন বেড়েছে। এ থেকে বুঝবেন আপনি বেতন কম পাচ্ছেন। সে ক্ষেত্রে বিকল্প খুঁজুন।

ডেইলি বাংলাদেশ/এমকে