Alexa যেভাবে পাল্টে গেছে রুবেলের ক্যারিয়ার

যেভাবে পাল্টে গেছে রুবেলের ক্যারিয়ার

স্পোর্টস ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১২:৩৬ ২০ মে ২০১৯   আপডেট: ১২:৪৩ ২০ মে ২০১৯

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

২০১৪ সালের ১৩ ডিসেম্বর বিয়ের প্রলোভন দেখিয়ে ধর্ষণের অভিযোগে নারী ও শিশু নির্যাতন দমন আইনে মিরপুর মডেল থানায় রুবেল হোসেনকে আসামি করে মামলা করেন চলচ্চিত্র অভিনেত্রী নাজনীন আক্তার হ্যাপী । 

প্রথমে ঢাকা মহানগর দায়রা জজ আদালতে রুবেল হোসেনের আইনজীবী জামিনের আবেদন করেন। শুনানি শেষে ভারপ্রাপ্ত বিচারক ইমরুল কায়েস অভিযোগপত্র দাখিল হওয়া পর্যন্ত জামিন দেন।  

ওই জামিনের মেয়াদ শেষ হওয়ার মহানগর দায়রা জজ আদালতে আত্মসমর্পণ করে জামিনের আবেদন করেছিলেন রুবেল। তবে আদালত সে আবেদন নাকচ করে তাকে কারাগারে পাঠালে রুবেলের বিশ্বকাপ খেলা নিয়ে অনিশ্চয়তা তৈরি হয়।

২০১৫ সালের ১৪ই জানুয়ারি রুবেল হোসেনের বিদেশে যেতে কোনো বাধা নেই বলে আদেশ দেয় আদালত। আদালতে ব্যক্তিগত হাজিরা থেকেও তাকে অব্যাহতি দেয়া হয়। রুবেলের আইনজীবীর করা আবেদনের প্রেক্ষিতে ঢাকার একটি আদালত সে আদেশ দেয়।

এই আদেশের ফলে ফেব্রুয়ারি মাসে অনুষ্ঠেয় বিশ্বকাপ ক্রিকেটে খেলার জন্যে রুবেল অস্ট্রেলিয়া নিউজিল্যান্ড যাওয়ার ব্যাপারে শঙ্কা দূর হয়।

এই বিতর্কের পর রুবেলের ক্যারিয়ার বদলে যায়। ২০১৫ বিশ্বকাপে বাংলাদেশের নায়ক ছিলেন রুবেল হোসেন। তার ৫৩ রানে ৪ উইকেট বোলিং ফিগারে ইংল্যান্ডকে হারিয়ে বাংলাদেশ পা রাখে কোয়ার্টার ফাইনালে। এর আগে সুপার এইটে উঠলেও, কোয়ার্টার ফাইনাল ফরম্যাটে প্রথমবার বাংলাদেশ বিশ্বকাপের এই পর্যায়ে পৌছাঁয়। কিন্তু এই বিশ্বকাপে খেলার কথাই ছিল না রুবেল।

২০১৫ বিশ্বকাপে ইংল্যান্ডের বিপক্ষে তার দুটি বোল্ড বাংলাদেশ ক্রিকেটের সবচেয়ে গুরুত্বপূণ মুহূর্ত মনে করা হয়। স্টুয়ার্ট ব্রড ও জেমস অ্যান্ডারসনকে বোল্ড করেন রুবেল । সে বছর রুবেল ১৪ ম্যাচে নেন ১৮ উইকেট।

২০১৮ সালেও ১৫ ম্যাচ বল করে নেন ২৩ উইকেট। রুবেল বাংলাদেশ ক্রিকেটে সুপরিচিত 'ডেথ ওভার' বোলার হিসেবে। ইনিংসের মাঝপথেও ব্রেক-থ্রু এনে দেয়ার দায়িত্ব পালন করেন তিনি প্রায়ই। ক্যারিয়ারের শততম ওয়ানডে ম্যাচ খেলার আর তিন ম্যাচ দূরত্বে আছেন রুবেল। ৯৭ ম্যাচে বোলিং করে রুবেল হোসেন ১২৩টি উইকেট নিয়েছেন। 

দেশের সেরা পাচঁ বোলারের তালিকায় আছেন তিনি চার নম্বরে। তবে এদের মধ্যে ইকোনমি রেট সবচেয়ে বেশি রুবেলের। ওভারপ্রতি ৫.৬৩ রান দিয়ে আসছেন রুবেল। রুবেল ২০০৯ সাল থেকে খেলছেন বাংলাদেশের ক্রিকেটে। অংশ নিচ্ছেন ২০১৯ বিশ্বকাপে।

একটি পেস বোলার অন্বেষণ কর্মসূচিতে প্রথম স্থান অধিকার করে পরিচিতি পান রুবেল। এরপর ২০০৭ সালে খুলনা বিভাগের হয়ে তার অভিষেক হয়। সেই দলে ছিলেন বাংলাদেশের ওয়ানডে দলের অধিনায়ক মাশরাফী বিন মোত্তর্জা। সে সময় তার গতির কারণে দেশের ঘরোয়া ক্রিকেটে বেশ কয়েকজন ব্যাটসম্যান আহত হয়ে মাঠ ছাড়েন। 

২০০৮ সালে অনুর্ধ্ব ১৯ বিশ্বকাপের দলে ডাক পান রুবেল। বাংলাদেশের হয়ে অভিষেক ম্যাচেই শ্রীলঙ্কার হয়ে ৩৩ রানে ৪ উইকেট নিয়ে ম্যাচ সেরা হন রুবেল হোসেন।

ডেইলি বাংলাদেশ/এমকে

Best Electronics
Best Electronics
শিরোনামকুমিল্লার বাগমারায় বাস-অটোরিকশা সংঘর্ষে নারীসহ নিহত ৭ শিরোনামবন্যায় কৃষিখাতে ২শ’ কোটি টাকার বেশি ক্ষতি হবে না: কৃষিমন্ত্রী শিরোনামচামড়ার অস্বাভাবিক দরপতনের তদন্ত চেয়ে করা রিট শুনানিতে হাইকোর্টের দুই বেঞ্চের অপারগতা প্রকাশ শিরোনামচামড়া নিয়ে অস্থিতিশীল পরিস্থিতি সমাধানে বিকেলে সচিবালয়ে বৈঠক শিরোনামডেঙ্গু: গত ২৪ ঘণ্টায় হাসপাতালে ভর্তি ১৭০৬ জন: স্বাস্থ্য অধিদফতর শিরোনামডেঙ্গু নিয়ে স্বাস্থ্য মন্ত্রণালয়ের প্রতিবেদন দুপুরে আদালতে উপস্থাপন শিরোনামডেঙ্গু রোগীর সংখ্যা কমছে: সোহরাওয়ার্দী হাসপাতালের পরিচালক শিরোনামইন্দোনেশিয়ায় ফেরিতে আগুন, দুই শিশুসহ নিহত ৭ শিরোনামআফগানিস্তানে বিয়ের অনুষ্ঠানে বোমা হামলা, নিহত বেড়ে ৬৩