যেখানে মাত্র ৯৩ টাকায় মিলছে আস্ত বাড়ি!

যেখানে মাত্র ৯৩ টাকায় মিলছে আস্ত বাড়ি!

ফিচার ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১২:০৬ ২৯ এপ্রিল ২০২০  

বিসাকিয়া শহর

বিসাকিয়া শহর

নিজেরা থাকার জন্য পছন্দের একটি বাড়ি বানানোর স্বপ্ন সবারই থাকে। তবে তা বেশ ব্যয়বহুল হওয়ায় এই ইচ্ছা অনেকেরই পূরণ হয় না। তাছাড়া এতো টাকা আয় করতে করতেই অনেকের সারাজীবন পার হয়ে যায়।

তবে অবাক করা তথ্য হচ্ছে, এমন এক জায়গা রয়েছে যেখানে পুরো বাড়ি কিনতে আপনাকে গুনতে হবে মাত্র ৯৩ টাকা। সত্যিই এই অবিশ্বাস্য মূল্যে মিলবে বাড়ি। 

ইতালির নেপলস শহর থেকে মাত্র দুই ঘণ্টার দূরত্বে অবস্থিত বিসাকিয়া শহরে মাত্র এক ইউরোতে বাড়ি বিক্রির সিদ্ধান্ত নেয়া হয়েছে। অর্থাৎ বাংলাদেশি মূল্যে ৯৩ টাকা ৮৮ পয়সায় মিলবে বাড়ি। কিন্তু কেন এত কম দামে বাড়ি বিক্রি হচ্ছে সেখানে? 

জানা যায়, জনসংখ্যা বাড়ানোর উদ্দেশে এমন উদ্যোগ গ্রহণ করেছে দেশটির একটি সংস্থা। আন্তর্জাতিক গণমাধ্যম সিএনএনে প্রকাশিত এক প্রতিবেদনে বলা হয়েছে, বিসাকিয়া গ্রামটিতে জনসংখ্যার হার খুবই কম। আর তাই, নীল, গোলাপি, সবুজ আর হলুদ রঙা বাড়িগুলোর মালিক সিএনএন-ট্রাভেল অনুসারে উন্নত ভবিষ্যতের জন্য অন্যত্র চলে গেছেন। ফলে, এখানকার সব ঘরবাড়ি স্থানীয় লোকজনের কাছে রয়ে গেছে। 

এসব বাড়ি কিনতে খুব একটা দৌড়াদৌড়ি করা লাগবে না। কারণ, সেখানকার স্থানীয় মানুষরাই বাড়িগুলো বিক্রি করছে। বাড়ি কেনার জন্য পুরনো মালিকের সঙ্গে দেখা করারও দরকার নেই। 

শহরের ডেপুটি মেয়র ফ্রানসেস্কো টোর্টাগ্লিয়া বলেছেন, আমাদের এখানকার জনসংখ্যা কমে যাচ্ছে। এখানে যে বাড়িগুলো রয়েছে, সেগুলোর মালিক চলে গেছে। বাড়িগুলো গ্রামের পুরনো অংশে অবস্থিত। 

আর তাই এখানে পরিবার, বন্ধু বান্ধবের গোষ্ঠী, আত্মীয়-স্বজন, এমন মানুষ যারা একে অপরকে জানেন তাদেরই স্বাগত জানাচ্ছে তারা। যেন তারা এই বাড়িগুলো কেনেন আর এখানে বসবাস শুরু করেন। 

ডেইলি বাংলাদেশ/এএ