যেখানে অস্ট্রেলিয়ান অধিনায়কেরও আগে লিটন

যেখানে অস্ট্রেলিয়ান অধিনায়কেরও আগে লিটন

স্পোর্টস ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৬:৩৩ ১৫ জুলাই ২০২০  

লিটন দাস

লিটন দাস

একটা সময় উইকেটকিপারদের শুধু ঠিকভাবে বল ধরতে পারলেই চলত। তবে যুগের পরিবর্তনে উইকেটকিপারদের শুধু উইকেটের পেছনে নয়, সামনেও ব্যাট হাতে কাজ করতে হয়। ফলে আধুনিক ক্রিকেটে শুধু উইকেটকিপারের চেয়ে উইকেটকিপার ব্যাটসম্যানের চাহিদাই বেশি। এক বিশেষ পরিসংখ্যানে উইকেটকিপার ব্যাটসম্যানদের তালিকায় অস্ট্রেলিয়ার অধিনায়ক টিম পেইনের আগে রয়েছেন বাংলাদেশ জাতীয় দলের উইকেটকিপার ব্যাটসম্যান লিটন দাস। 

সম্প্রতি ক্রিকেটবিষয়ক এক ওয়েবসাইট ২০১৮ সাল থেকে এখন পর্যন্ত গড়ের দিক দিয়ে সেরা সাতজন উইকেটরক্ষক ব্যাটসম্যানদের তালিকা প্রকাশ করেছে। সেখানে ৬ নম্বরে অবস্থান করছেন লিটন। এই সময়ের মধ্যে ঠিক ৩০ গড়ে ৩৯০ রান করেছেন ডানহাতি এই ব্যাটসম্যান। 

২০১৮ সাল থেকে এখন পর্যন্ত কমপক্ষে ১০ ইনিংস খেলা উইকেটকিপাররাই এই তালিকায় জায়গা পেয়েছেন। সেখানে প্রথম স্থানে আছেন ২০১৯ সালের জানুয়ারিতে শেষ টেস্ট খেলা ইংল্যান্ডের বেন ফোকস। এই ব্যাটসম্যান ৪১.৫ গড়ে ৩৩২ রান সংগ্রহ করেছেন। দ্বিতীয় স্থানে রয়েছেন ওয়েস্ট ইন্ডিজের উইকেটরক্ষক ব্যাটসম্যান শন ডরউইচ। ৪০.০৫ গড়ে ৮০১ রান করেছেন তিনি।

এই তালিকার তিনে আছেন কিউই উইকেটরক্ষক ব্যাটসম্যান বিজে ওয়াটলিং। ৩৯.৮৩ গড়ে তার সংগ্রহ ৯৫৬ রান। এরপর রয়েছেন ভারতের রিশাভ পান্ট। বাঁহাতি এই ব্যাটসম্যান ৩৮.৭৬ গড়ে ৮১৪ রান সংগ্রহ করেছেন।

লিটন দাসের আগে অর্থাৎ পঞ্চম স্থানে রয়েছেন প্রোটিয়া উইকেটরক্ষক ব্যাটসম্যান কুইন্টন ডি কক। তালিকার সাত ব্যাটসম্যানের মাঝে সবচেয়ে বেশি ১৩৪৭ রান করলেও তার গড় ৩৬.৪। অন্যদিকে লিটনের পরে থাকা অজি টেস্ট অধিনায়ক টিম পেইন করেছেন ৮৮৯ রান, তার গড় ২৯.৬৩।

ডেইলি বাংলাদেশ/এএল