Alexa যেকোনো সময়ের চেয়ে বেশি পরিমাণে ইউরেনিয়াম সমৃদ্ধ করছে ইরান

যেকোনো সময়ের চেয়ে বেশি পরিমাণে ইউরেনিয়াম সমৃদ্ধ করছে ইরান

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৭:৪২ ১৬ জানুয়ারি ২০২০   আপডেট: ১৭:৫২ ১৬ জানুয়ারি ২০২০

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

ইরান অন্য সময়ের তুলনায় বেশি পরিমাণে ইউরেনিয়াম সমৃদ্ধ করছে বলে জানিয়েছেন দেশটির প্রেসিডেন্ট হাসান রুহানি। ২০১৫ সালের পরমাণু চুক্তি করার আগে ইরান যে পরিমাণে ইউরেনিয়াম সমৃদ্ধ করত, বর্তমানে তার পরিমাণ বেড়েছে বলেও জানান তিনি।

বৃহস্পতিবার টেলিভিশনে দেয়া এক ভাষণে এ কথা জানান রুহানি। তিনি বলেন, আমরা আরো বেশি পরিমাণে ইউরেনিয়াম সমৃদ্ধ করছি, দেশের ওপর চাপ বাড়া সত্ত্বেও আমরা আমাদের অগ্রগতি অব্যাহত রেখেছি। 

২০১৮ সালে পরমাণু চুক্তি থেকে যুক্তরাষ্ট্রের বেরিয়ে যাওয়ার ঘোষণা দেয়। সেই ঘটনার পর এই প্রথম কোনো সমৃদ্ধকরণ বিষয়ে সরাসরি বক্তব্য দিয়েছে ইরান। এছাড়া দেশটির কমান্ডার জেনারেল কাসেম সোলাইমানির হত্যাকাণ্ড নিয়ে যুক্তরাষ্ট্রের সঙ্গে দেশটির ব্যাপক বিরোধ চলছে। এমন সময়ে রুহানি ইউরেনিয়াম সমৃদ্ধকরণের কাজ দ্রুত গতিতে চলার আনুষ্ঠানিক ঘোষণা দিলেন। 

ইরানকে পরমাণু অস্ত্র সমৃদ্ধকরণ থেকে বিরত রাখতে ২০১৫ সালে ‘জয়েন্ট কমপ্রিহেনসিভ প্ল্যান অ্যাকশন’ নামক একটি চুক্তি স্বাক্ষর করে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, জার্মানি, ফ্রান্স, রাশিয়া এবং চীন। এই চুক্তির শর্ত ছিল, ইরান পরমাণু সমৃদ্ধকরণ থেকে সরে আসবে বিনিময়ে ইরানের উপর আরোপিত সব অবরোধ তুলে নেয়া হবে।

তবে ২০১৮ সালে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প সেই চুক্তি থেকে বেরিয়ে যাওয়ার ঘোষণা দেন এবং দেশটির ওপর বিভিন্ন ধরণের অর্থনৈতিক নিষেধাজ্ঞা জারি করেন। এসব নিষেধাজ্ঞার ফলে ইরানের অর্থনীতি ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হয়। তবে যুক্তরাষ্ট্রের বেরিয়ে যাওয়ার পর চুক্তির শর্ত ভঙ্গ করে পরমাণু সমৃদ্ধকরণ কাজ এগিয়ে নিতে থাকে ইরান। 

সূত্র- রয়টার্স

ডেইলি বাংলাদেশ/এসএমএফ