Alexa যুবলীগ চেয়ারম্যানদের বয়স কত ছিল

যুবলীগ চেয়ারম্যানদের বয়স কত ছিল

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৫:১৫ ২০ নভেম্বর ২০১৯   আপডেট: ১৫:৩১ ২০ নভেম্বর ২০১৯

সংগৃহীত

সংগৃহীত

১৯৭২ সালের ১১ নভেম্বর প্রতিষ্ঠিত হয় বাংলাদেশের প্রথম যুব সংগঠন আওয়ামী যুবলীগ। এই সংগঠনটি আওয়ামী লীগের অঙ্গ সংগঠন। সংগঠনটির প্রতিষ্ঠাতাকালীন চেয়ারম্যান ছিলেন শেখ ফজলুল হক মনি।

ধারাবাহিকভাবে সংগঠনটির ছয়টি জাতীয় সম্মেলন (কংগ্রেস) অনুষ্ঠিত হয়েছে। সর্বশেষ সম্মেলনে ৬৪ বছর বয়সে চেয়ারম্যান নির্বাচিত হন মোহাম্মদ ওমর ফারুক চৌধুরী। তবে যুবলীগ চেয়ারম্যানের বয়স নিয়ে প্রশ্ন উঠায় এবার বয়সসীমা নির্ধারণ করে দেওয়া হয়েছে। 

ছয়টি সম্মেলনের মাধ্যমে যারা যুবলীগের চেয়ারম্যান হয়ে ছিলেন তাদের বয়স ছিলো ৩২ থেকে ৬৪ বছর পর্যন্ত।
১৯৭২ সালের ১১ নভেম্বর আওয়ামী যুবলীগ প্রতিষ্ঠিত হয়। তখন বঙ্গবন্ধুর ভাগ্নে শেখ ফজলুল হক মনি চেয়ারম্যান নির্বাচিত হন। 
ওই সময় তার বয়স ছিল ৩২ বছর। তখন যুবলীগের গঠনতন্ত্র অনুযায়ী ৪০ বছরের একটি বয়সসীমার বিধান ছিল।
১৯৭৮ সালে সংগঠনটির দ্বিতীয় জাতীয় সম্মেলনে ওই বিধানটি বিলুপ্ত করা হয়। তখন ৩৮ বছর বয়সে আমির হোসেন আমু চেয়ারম্যান নির্বাচিত হন।

১৯৮৬ সালের তৃতীয় সম্মেলনে চেয়ারম্যান নির্বাচিত হন মোস্তফা মহসীন মন্টু। ওই সময় তার বয়স ছিল ৩৭ বছর।

১৯৯৬ সালের চতুর্থ জাতীয় সম্মেলনে ৪৭ বছর বয়সে চেয়ারম্যান নির্বাচিত হন শেখ ফজলুল করিম সেলিম। 

২০০৩ সালের পঞ্চম জাতীয় সম্মেলনে ৪৯ বছর বয়সে চেয়ারম্যান নির্বাচিত হন জাহাঙ্গীর কবির নানক। এ কমিটি ২০০৯ সাল পর্যন্ত দায়িত্ব পালন করে।

সর্বশেষ ২০১২ সালে অনুষ্ঠিত হয় সংগঠনটির ষষ্ঠ জাতীয় সম্মেলন। এ কংগ্রেসে ৬৪ বছর বয়সে চেয়ারম্যান নির্বাচিত হন মোহাম্মদ ওমর ফারুক চৌধুরী। তিনি এ পদে দায়িত্ব পালন করেন ৭১ বছর বয়স পর্যন্ত।

১৪৯ সদস্যবিশিষ্ট এই কমিটিতে চেয়ারম্যান ওমর ফারুক চৌধুরীর অনেকটাই একচ্ছত্র আধিপত্য ছিল। বিভিন্ন বিতর্কিত কর্মকাণ্ডের কারণে এই গুরুত্বপূর্ণ পদ থেকে তাকে অব্যহতি দেন আওয়ামী লীগ সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনা। একইসঙ্গে আগামী ২৩ নভেম্বর সংগঠনটির ৭ম জাতীয় সম্মেলন করার নির্দেশনা দিয়ে ৫৫ বছর বয়সসীমা নির্ধারণ করে দেন তিনি। সেই অনুযায়ী যুবলীগের অনেক নেতাই এবার কমিটি থেকে ছিটকে পড়তে পারেন।

আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক জাহাঙ্গীর কবির নানক বলেন, আওয়ামী লীগ সভাপতি একটি নিদিষ্ট বয়সসীমার মধ্যে যুবলীগকে নিয়ে আসার সিদ্ধান্ত নিয়েছেন। তার সিদ্ধান্তের বাইরে যাওয়ার সুযোগ নেই। তাই এবার সন্মেলনে নতুন নেতৃত্ব নির্বাচনের জন্য বসয়সীমা শিথিল নাও হতে পারে।

আওয়ামী যুবলীগের সম্মেলন প্রস্তুত কমিটির আহ্বায়ক চয়ন ইসলাম বলেন, যুবলীগের নতুন নেতৃত্ব নির্বাচনের ক্ষেত্রে বয়সসীসা শিথিল করার কোনো সম্ভাবনা নেই। 


ডেইলি বাংলাদেশ / জাফর আহমেদ
 

ডেইলি বাংলাদেশ/জাআ/এসএএম