Alexa যুদ্ধ এড়াতে বিশ্বনেতাদের সঙ্গে সংলাপে আগ্রহী রুহানি

যুদ্ধ এড়াতে বিশ্বনেতাদের সঙ্গে সংলাপে আগ্রহী রুহানি

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৪:৫৭ ১৭ জানুয়ারি ২০২০  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

যুদ্ধ এড়াতে বিশ্বনেতাদের সঙ্গে সংলাপ করতে চাচ্ছেন ইরানের প্রেসিডেন্ট ড. হাসান রুহানি।

বৃহস্পতিবার এক ভাষণে তিনি বলেন, সংঘাত এড়াতে প্রতিনিয়তই কাজ করে যাচ্ছে তেহরান। এই প্রচেষ্টাকে আরো ফলপ্রসূ করতে বিশ্বনেতাদের সঙ্গে সংলাপ জরুরি বলে মনে করেন তিনি।

যেকোনো পরিস্থিতিতে এমন সংলাপ সম্ভব বলেও মন্তব্য করেন রুহানি। সেই লক্ষ্যেই চলমান উত্তেজনার মধ্যেই গুরুত্বপূর্ণ বাণিজ্য অংশীদার ভারত সফর করছেন ইরানের পররাষ্ট্রমন্ত্রী জাভেদ জারিফ।

বুধবার নয়াদিল্লিতে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে বৈঠক করেন জারিফ। বৈঠকে দ্বিপক্ষীয় সম্পর্কের নানা দিক নিয়ে কথা হয়। দুই নেতাই আর্থ-বাণিজ্যিক সম্পর্ক বিশেষ করে জ্বালানি ক্ষেত্রে সহযোগিতা এবং চাবাহার বন্দর নিয়ে মতবিনিময় করেছেন।

এর আগে ভারতের এনডিটিভিকে দেয়া এক সাক্ষাৎকারে তিনি পারস্য উপসাগরে উত্তেজনা কমাতে ভারতের প্রতি আহ্বান জানান।

আনন্দবাজার পত্রিকা বলেছে, মার্কিন ড্রোন হামলায় ইরানের সামরিক কমান্ডার কাসেম সোলাইমানির নিহত হওয়ার পর ভারত সাবধানী বিবৃতিটি দিয়েছিল। তবে বিবৃতিতে কোথাও কোনো ঘটনার নিন্দা করা হয়নি। সোলাইমানি সম্পর্কেও কোনো নেতিবাচক কথা উল্লেখ করা হয়নি।

এরপরই ট্রাম্প দিল্লিতে এক জঙ্গি হামলার সঙ্গে কাসেম সোলাইমানির যোগকে তুলে ধরে টুইট করেন। ভারত তাতেও কোনো প্রতিক্রিয়া জানায়নি। এরপর বিশ্বের বিভিন্ন দেশের সঙ্গে তাদের ইরান-নীতি নিয়ে কথা বলার পাশাপাশি মার্কিন পররাষ্ট্র সচিব মাইক পম্পেও কথা বলেন ভারতের নতুন পররাষ্ট্র সচিব হর্ষবর্ধন শ্রিংলার সঙ্গে।

সূত্র: এএফপি

ডেইলি বাংলাদেশ/আরএএইচ