যুদ্ধের জন্য সেনাদের প্রস্তুতি নিতে বললেন চীনা প্রেসিডেন্ট

যুদ্ধের জন্য সেনাদের প্রস্তুতি নিতে বললেন চীনা প্রেসিডেন্ট

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১২:১৯ ২৭ মে ২০২০   আপডেট: ১৫:০৫ ২৭ মে ২০২০

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

চীনের প্রেসিডেন্ট শি জিনপিং দেশটির সেনাবাহিনীকে সার্বভৌমত্ব রক্ষায় যুদ্ধের জন্য প্রস্তুত থাকার নির্দেশ দিয়েছেন।

মঙ্গলবার আইন-শৃঙ্খলাবাহিনীর একটি প্রতিনিধি দলের সঙ্গে বৈঠকের সময় চীনের প্রেসিডেন্ট শি জিনপিং এই নির্দেশ দেন।
সেনাসদস্যদের উদ্দেশে তিনি বলেন, সবচেয়ে খারাপ পরিস্থতির জন্য তৈরি থাকতে হবে। দেশের সার্বভৌমত্ব রক্ষায় সব ধরনের ব্যবস্থা নিতে হবে। সামরিক প্রশিক্ষণ বাড়াতে হবে এবং যুদ্ধের জন্য প্রস্তুত থাকতে হবে।

ভারতের লাদাখ সীমান্তে প্রতিনিয়ত বাড়ছে উত্তেজনা । পূর্ব লাদাখে সীমান্তরেখার বেশ কিছু অঞ্চলে ভারত ও চীনের সেনা সদস্যরা মুখোমুখি অবস্থান নিয়েছে। আবার দক্ষিণ চীন সাগরে মার্কিন নৌবাহিনীর সঙ্গে বিরোধ রয়েছে চীনের। পাশাপাশি করোনা মহামারি শুরুর পর থেকেই বাক যুদ্ধে লিপ্ত রয়েছে যুক্তরাষ্ট্র ও চীন। এমন পরিস্থিতির মধ্যেই শি জিনপিং সেনাদের এই নির্দেশনা দিলেন।

চীনের রাষ্ট্রীয় গণমাধ্যম জিনহুয়া নিউজের এক প্রতিবেদনে বলা হয়েছে, মঙ্গলবার প্রেসিডেন্ট শি জিনপিং সেনাবাহিনীকে যুদ্ধের জন্য প্রস্তুতি নেয়ার নির্দেশ দিয়েছেন। দেশের ‘সার্বভৌমত্ব রক্ষা’ এবং ‘দেশের কৌশলগত স্থিতিশীলতার জন্য’ সক্ষমতা বাড়াতে প্রশিক্ষণের মাত্রা বৃদ্ধি করার নির্দেশও দিয়েছেন তিনি। চীনের কমিউনিস্ট পার্টির চলতি পূর্ণাঙ্গ অধিবেশন চলাকালে দেশটির সেনাবাহিনীর শীর্ষ কর্মকর্তাদের সঙ্গে সভায় শি জিনপিং এ নির্দেশ দেন।

চীনের প্রেসিডেন্টের এমন নির্দেশের আগে থেকেই লাদাখ সীমান্তে উত্তেজনা বিরাজ করছে। ওই সীমান্ত পরিস্থিতি নিয়ে আলোচনা করতে মঙ্গলবার ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি দেশটির জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত দোভাল, চিফ অব ডিফেন্স স্টাফ বিপিন রাওয়তসহ সামরিক বাহিনীর শীর্ষ কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করেন। এর আগে প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংয়ের সঙ্গে শীর্ষ সামরিক কর্মকর্তারা বৈঠক করে লাদাখ সীমান্ত পরিস্থিতির সর্বশেষ তথ্য জানান।

সূত্র: ডয়েচ ভেলে

ডেইলি বাংলাদেশ/আরএএইচ/এস