Alexa যুক্তরাষ্ট্রে প্রবেশ করতে পারবে না গর্ভবতী নারীরা!

যুক্তরাষ্ট্রে প্রবেশ করতে পারবে না গর্ভবতী নারীরা!

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৮:১২ ২৪ জানুয়ারি ২০২০   আপডেট: ১৮:৫৪ ২৪ জানুয়ারি ২০২০

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

যুক্তরাষ্ট্রে গর্ভবতী বিদেশি নারীদের প্রবেশের ক্ষেত্রে নতুন ভিসা নীতি গ্রহণ করতে যাচ্ছে ট্রাম্প প্রশাসন। নতুন এই নীতি অনুযায়ী গর্ভবতী কোনো বিদেশি নারীকে আর দেশটিতে প্রবেশের অনুমতি অর্থাৎ ভিসা দেয়া হবেনা।

শুক্রবার থেকে ভিসা সংক্রান্ত এই নতুন নীতি কার্যকর করা হবে বলে মার্কিন স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের বরাত দিয়ে জানিয়েছে সংবাদমাধ্যম সিএনএন। এরইমধ্যে এই নীতি গ্রহণের বিষয়টি বিশ্বের মার্কিন দূতাবাসগুলোতে পাঠিয়ে দেয়া হয়েছে বলেও জানিয়েছে তারা।

সন্তানকে যুক্তরাষ্ট্রের নাগরিকত্ব পাইয়ে দিতে অনেক গর্ভবতী নারীই দেশটিতে গিয়ে সন্তান জন্ম দিয়ে থাকেন, যাকে বলা হয় বার্থ ট্যুরিজম। মূলত এটা ঠেকাতেই এই উদ্যোগ নিয়েছে যুক্তরাষ্ট্র সরকার।

বৃহস্পতিবার এ সম্পর্কে হোয়াইট হাউস এক ঘোষণায় জানায়, পররাষ্ট্র মন্ত্রণালয় বিদেশি গর্ভবতী নারীদের অস্থায়ী ভ্রমণ (বি-১/ বি-২) ভিসা দেবে না। যুক্তরাষ্ট্রে এসে সন্তান জন্মদানের জন্য এই ভিসা ব্যবহার করা হয় বলে তারা জানায়।

কিন্তু কিছু বিশেষ ক্ষেত্রে গর্ভবতী নারীরাও ভিসা পাবেন- যদি তিনি কেবল চিকিৎসা নিতে যুক্তরাষ্ট্রে যেতে চান। সেক্ষেত্রে বিষয়টি নিশ্চিত করতে হবে কনস্যুলার অফিসকে। একই সঙ্গে ডাক্তার দেখানো, যাতায়াতসহ আনুষঙ্গিক খরচ মেটানোর টাকা আছে- এমন প্রমাণ দাখিল করতে হবে তাকে।

তবে মার্কিন প্রশাসনের এই কড়াকড়ি ৩৯টি দেশের জন্য প্রযোজ্য হবে না, যেগুলো অধিকাংশই ইউরোপের দেশ।

ডেইলি বাংলাদেশ/মাহাদী