যুক্তরাষ্ট্রে ডেমোক্র্যাট প্রার্থী বাছাইয়ে বার্নি স্যার্ন্ডাসের জয়

যুক্তরাষ্ট্রে ডেমোক্র্যাট প্রার্থী বাছাইয়ে বার্নি স্যার্ন্ডাসের জয়

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৪:০২ ২৩ ফেব্রুয়ারি ২০২০   আপডেট: ১৪:০৫ ২৩ ফেব্রুয়ারি ২০২০

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনের ডেমোক্র্যাট পার্টির প্রার্থী বাছাইয়ে বড় ধরনের জয় পেয়েছেন ভারমন্টের সিনেটর বার্নি স্যার্ন্ডাস। এরমধ্য দিয়েই নিজের অবস্থান আরো শক্ত করলেন তিনি।

জানা গেছে, শনিবার নেভাডা অঙ্গরাজ্যে অনুষ্ঠিত ককাসে ডেমোক্র্যাট প্রতিনিধিদের প্রায় ৪৪ দশমিক ৭ শতাংশ ভোট পেয়েছেন সমাজবাদী স্যার্ন্ডাস। অন্যদিকে, সাবেক ভাইস প্রেসিডেন্ট জো বাইডেন পেয়েছেন ১৯ দশমিক ৫ শতাংশ ভোট। পিটি বাটিগিগ পেয়েছেন ১৫ দশমিক ৬ শতাংশ ভোট। গতিশীল সিনেটর এলিজাবেথ ওয়ারেন ১১ দশমিক ৮ শতাংশ ও সিনেটর অ্যামি ক্লোবুচার পেয়েছেন মাত্র ৪ দশমিক ৩ শতাংশ।

বিবিসি তথ্যানুযায়ী, এই ককাসে যেসব প্রার্থী ১৫ শতাংশের বেশি ভোট পাবে, শুধুমাত্র তারাই ডেলিগেট পাবেন। আগামী জুলাইয়ে ডেমোক্র্যাট দলীয় সম্মেলনে প্রেসিডেন্ট প্রার্থী মনোনয়নে এ ডেলিগেটরাই ভোট দেবেন।

এক সমাবেশে অংশ নিয়ে বার্নি স্যান্ডার্স বলেন, নেভাডায় বহুজাতির মানুষকে একসঙ্গে করার কারণে এই জয় হয়েছে। আগামী নভেম্বরে অনুষ্ঠিত প্রেসিডেন্ট নির্বাচনেও মনোনয়ন পাওয়ার ব্যাপারে আমি আশাবাদী। এই মন্তব্যের সময় সমাবেশে অংশগ্রহণকারী ডেমোক্র্যাট দলীয় সমর্থকরা বার্নির বুনো উল্লাসে মেতে উঠেন। তারা বার্নি বার্নি বার্নি চিৎকারে সমাবেশস্থল মুখরিত করে তোলেন।

এর আগে নিউ হ্যাম্পশায়ারে ককাসে জয়ী হন তিনি। এছাড়া আইওয়া রাজ্যে পিটি বাটিগিগের চেয়ে সামান্য বাবধানে এগিয়ে রয়েছেন ভারমন্টের এই সিনেটর।

ডেইলি বাংলাদেশ/আরএএইচ