Alexa যুক্তরাষ্ট্রে গভর্নর নির্বাচনে বিজয়ী হলেন এডওয়ার্ডস

যুক্তরাষ্ট্রে গভর্নর নির্বাচনে বিজয়ী হলেন এডওয়ার্ডস

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৬:২৫ ১৭ নভেম্বর ২০১৯   আপডেট: ১৬:২৮ ১৭ নভেম্বর ২০১৯

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

যুক্তরাষ্ট্রের লুইজিয়ানা রাজ্যে গভর্নর নির্বাচনে বিজয়ী হয়েছেন ডেমোক্রেট দলের গভর্নর জন বেল এডওয়ার্ডস।

শনিবার সন্ধ্যায় তীব্র প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ নির্বাচনে তিনি দ্বিতীয় মেয়াদে নির্বাচিত হন।

তার এ বিজয়কে প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পের প্রতি বড় রকমের একটি আঘাত হিসেবে দেখা হচ্ছে। কারণ নির্বাচনে রিপাবলিকান দলের প্রার্থী এডি রিসপোনকে শক্ত সমর্থন দিয়েছিলেন ট্রাম্প।

ট্রাম্প গত দুই সপ্তাহে এডি রিসপোনের নির্বাচনী প্রচারণায় অংশ নিতে দু’বার লুইজিয়ানা সফরে গিয়েছেন। এছাড়া প্রার্থী রিসপোনকে ভোট দিতে জনগণের প্রতি আহ্বান জানিয়ে শনিবার বেশকিছু টুইট করেন তিনি। এই নির্বাচনকে ট্রাম্প তার জনপ্রিয়তার একটি পরীক্ষায় পরিণত করেছিলেন।

যদিও ট্রাম্পের তীব্র মনোযোগ কেবল রক্ষণশীল রিপাবলিকানকেই অনুপ্রাণিত করেছিল। কিন্তু ট্রাম্প বিরোধী ও কালো ভোটারদের উৎসাহ বৃদ্ধি করেছিল যা এডওয়ার্ডসকে বিজয়ে সহায়তা করেছিল।

ডেমোক্র্যাটরা যুক্তি দিয়ে বলেছেন যে, একটি মধ্যপন্থী রাষ্ট্রপতি প্রার্থী মনোনীত করা ট্রাম্পকে পরাজিত করার জন্য একটি সর্বোত্তম পন্থা হিসেবে বিবেচিত হতে পারে।

শনিবার রাতে এডওয়ার্ডস একটি বিজয় সমাবেশে তার এমন সমর্থকদের ধন্যবাদ জানিয়েছিলেন যারা পরিচিত লুইসিয়ানা বিরতিকে "কে ডেট!" বলে চিৎকার করেছিলেন এবং তিনি ঘোষণা করেছিলেন, "এটা কত সুন্দর!"

উল্লেখ্য, এডওয়ার্ডস দেশটির ওয়েস্ট পয়েন্টের স্নাতক ও  বন্দুক বিধিনিষেধের বিরোধিতা করেছিলেন। দেশের অন্যতম কঠোর গর্ভপাতের নিষেধাজ্ঞায় স্বাক্ষর রেখেছেন এবং অভিশংসনের প্রচেষ্টাটিকে বিভ্রান্তি হিসাবে বাতিল করেছেন।

ডেইলি বাংলাদেশ/আরএএইচ