যুক্তরাষ্ট্রে আঘাত হেনেছে হারিকেন ‘ইসাইয়াস’

যুক্তরাষ্ট্রে আঘাত হেনেছে হারিকেন ‘ইসাইয়াস’

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১১:১৭ ৪ আগস্ট ২০২০   আপডেট: ১১:৩৪ ৪ আগস্ট ২০২০

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

মহামারি করোনাভাইরাসের কারণে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত যুক্তরাষ্ট্র। এর মধ্যে কিছুদিন আগেই শক্তিশালী হারিকেন হানার আঘাতে লণ্ডভণ্ড হয়েছে দেশটির টেক্সাস অঙ্গরাজ্যে। এবার দেশটির দক্ষিণ-পূর্বাঞ্চলীয় রাজ্য ক্যারোলিনার উত্তরে আঘাত হেনেছে হারিকেন ‘ইসাইয়াস’।

সামুদ্রিক ঝড়টি ঘণ্টায় ৬৫ কিলোমিটার বাতাসের বেগে দক্ষিণ-পূর্বাঞ্চলীয় উইলমিংটন উপকূল অতিক্রম করছে বলে জানা গেছে। 

সংবাদ সংস্থা ভয়েস অফ আমেরিকার খবরে জানা যায়, সোমবার রাত ১১টা ১০ মিনিটে ক্যাটাগরি-১ হারিকেনের শক্তি নিয়ে ঝড়টি ক্যারোলিনায় আঘাত হানে। এ সময় বাতাসের গতিবেগ ছিলো ঘণ্টায় সর্বোচ্চ ১৪০ কিলোমিটার।

এর আগে ‘ইসাইয়াস’ ক্যারিবিয়ান দ্বীপপুঞ্জে আঘাত হেনে শক্তি হারিয়ে মৌসুমি ঝড়ে রূপান্তরিত হয়। তবে আটলান্টিকে সৃষ্ট ঝড়টি কম সময়ের ব্যবধানে ফের শক্তি সঞ্চয় করে হারিকেনে রূপ নেয়।  

এদিকে ঝড়ের প্রভাবে ক্যারোলিনার উত্তর-পূর্বাঞ্চল এবং উত্তর ক্যারোলিনার দক্ষিণে জীবনের জন্য হুমকিস্বরূপ ঝড় বয়ে যাওয়ার আভাস দিয়েছে ন্যাশনাল হারিকেন সেন্টার (এনএনইচসি)। একই সঙ্গে ভারী বর্ষণে নদ-নদীর পানি বৃদ্ধি পেয়ে বন্যা পরিস্থিতি তৈরির হওয়ার কথাও বলেছে সংস্থাটি। 

সর্বোচ্চ ৫ ফুট জলোচ্ছ্বাসের আশঙ্কার কথা জানিয়ে উপকূলের লোকজনকে নিরাপদে থাকতে বলেছে স্থানীয় কর্তৃপক্ষ।

হারিকেনের আঘাতে ডমিনিকান রিপাবলিক এবং পুয়ের্তো রিকোতে অন্তত দুইজনের মৃত্যুর খবর জানিয়েছে আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলো। সেখানে গাছপালা উল্টে গেছে, ক্ষয়ক্ষতি হয়েছে ফসলের। বন্যায় ভূমিধসের ঘটনা ঘটেছে।

সূত্র: বিবিসি

ডেইলি বাংলাদেশ/আরএএইচ/টিআরএইচ