Alexa যুক্তরাষ্ট্রের সঙ্গে ফের শীর্ষ সম্মেলনে আগ্রহী নয় উত্তর কোরিয়া

যুক্তরাষ্ট্রের সঙ্গে ফের শীর্ষ সম্মেলনে আগ্রহী নয় উত্তর কোরিয়া

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ২০:০৭ ১৮ নভেম্বর ২০১৯  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

যুক্তরাষ্ট্রের সঙ্গে নতুন করে কোনো শীর্ষ সম্মেলনে আগ্রহী নয় বলে জানিয়েছে উত্তর কোরিয়া।

সোমবার এক বিবৃতিতে দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের উপদেষ্টা কিম কে গোয়ান এ তথ্য জানান। 

এর আগে রোববার মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প উত্তর কোরিয়ার শীর্ষ নেতা কিম জং উনের সঙ্গে ফের সম্মেলনের সম্ভাবনার ইঙ্গিত দিয়ে এক টুইট বার্তা প্রকাশ করেন। সেখানে তিনি লেখেন, ‘আপনার দ্রুত করা উচিত, চুক্তিটি করুন’। তিনি আরো লেখেন ‘শীঘ্রই দেখা হবে’।  

ট্রাম্পের টুইটের প্রতিক্রিয়ায় এক বার্তায় পিয়ংইয়ং জানিয়েছে, ওয়াশিংটন তাদের পারমাণবিক আলোচনায় ছাড় না দিলে উত্তর কোরিয়া যুক্তরাষ্ট্রের সঙ্গে শীর্ষ সম্মেলনে আগ্রহী নয়। সম্মেলনটি তাদের ‘নিজেদের পক্ষে অকেজো’ বলেও জানায় তারা।

গত বছরের জুন মাস থেকে এ পর্যন্ত কিম ও ট্রাম্প তিনবার বৈঠক করেছে। চলতি বছরের ফেব্রুয়ারীতে হ্যানয়ের সম্মেলনে ত্রাণ নিষেধাজ্ঞা নিয়ে তাদের মধ্যে মতবিরোধ হয়। অন্যদিকে চলতি বছরের অক্টোবরে সুইডেনে তাদের কর্মপর্যায়ের আলোচনা খুব দ্রুত ভাবে ভেঙে যায়।

পিয়ংইয়ং ওয়াশিংটনকে নতুন প্রস্তাবনা নিয়ে এগিয়ে আসার জন্য চলতি বছরের শেষ পর্যন্ত সময়সীমা নির্ধারণ করে দেয়। পররাষ্ট্র মন্ত্রণালয়ের উপদেষ্টা কিম কে গোয়ান বলেন, ‘অগ্রগতি হয়েছে’ ভেবে মার্কিন যুক্তরাষ্ট্র স্থবির ছিল। 

রাষ্ট্রীয় বার্তা সংস্থা কেসিএনএ এর এক বিবৃতিতে তিনি ট্রাম্পের টুইট বার্তাকে নতুন সম্মেলনের ইঙ্গিত হিসেবে ব্যাখ্যা করেন। তিনি ঘোষণা করেন, ‘আমরা এমন আলোচনায় আর আগ্রহী নই যা আমাদের জন্য কিছুই আনবে না।’ 

তিনি আরো বলেন, ‘আমরা মার্কিন প্রেসিডেন্টকে এমন কিছুই উপহার দেব না যা নিয়ে তিনি গর্ব করতে পারেন।’ এছাড়া উত্তর কোরিয়ার সাফল্যকে প্রেসিডেন্ট ট্রাম্পের নিজের সাফল্য হিসেবে টুইট করার কারণে তার ক্ষতিপূরণ দেয়া উচিত বলেও মন্তব্য করেন তিনি।

সূত্র : রয়টার্স

ডেইলি বাংলাদেশ/মাহাদী