Alexa যুক্তরাষ্ট্রের সঙ্গে দ্বিপক্ষীয় সংলাপ অলীক কল্পনা: ইরানের পররাষ্ট্রমন্ত্রী

যুক্তরাষ্ট্রের সঙ্গে দ্বিপক্ষীয় সংলাপ অলীক কল্পনা: ইরানের পররাষ্ট্রমন্ত্রী

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১২:৩০ ২৭ জানুয়ারি ২০২০   আপডেট: ১২:৩১ ২৭ জানুয়ারি ২০২০

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

ইরানের সঙ্গে দ্বিপক্ষীয় সংলাপে বসার যুক্তরাষ্ট্র যে চেষ্টা করছে সেটি শুধুমাত্র ‘অলীক কল্পনা’ বলে মন্তব্য করেছেন দেশটির পররাষ্ট্রমন্ত্রী জাভেদ জারিফ। 

রোববার রাতে নিজের অফিসিয়াল টুইটার পেজের এক পোস্টে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে উদ্দেশ্য করে এ মন্তব্য করেন তিনি।

টুইটারে জারিফ বলেন, আলোচনা হলে সেটি শুধুমাত্র ছয় দেশের কাঠামোর আওতায় হবে। এছাড়া ২০১৭ সালের পূর্ববর্তী অবস্থায় ফিরে গেলেই সেটি সম্ভব হবে।

জারিফের টুইটটি

এর আগে রোববার ট্রাম্প এক টুইটার পোস্টে লেখে, জারিফ বলেছে, ইরানের ওপর থেকে যুক্তরাষ্ট্র নিষেধাজ্ঞা প্রত্যাহার করে নিলে তারা দ্বিপক্ষীয় আলোচনায় বসতে প্রস্তুত। এছাড়া সেই পোস্টে নিষেধাজ্ঞা তুলে নেয়ার দাবিকেও নাকচ করে ট্রাম্প। 

ট্রাম্পের সেই টুইটার বার্তা প্রকাশ করার পরেই এ মন্তব্য করলেন জারিফ। 

গত এক বছর ধরে ইরানের সঙ্গে সরাসরি আলোচনায় বসার আগ্রহ প্রকাশ করে বেশ কয়েকবার বক্তব্য দিয়েছে ট্রাম্প। যুক্তরাষ্ট্রকে ইরানের সঙ্গে স্বাক্ষরিত পরমাণু সমঝোতা থেকে একতরফাভাবে বের করে নেয়ার পর এমন আগ্রহ প্রকাশ করছেন তিনি।

তবে ইরান বলছে, তারা আলোচনার টেবিল থেকে সরেনি, তাই তাদের ফিরে আসার প্রশ্ন নেই। যুক্তরাষ্ট্র যেহেতু পরমাণু সমঝোতা থেকে বেরিয়ে গিয়েছিলো সুতরাং তাদেরকেই আগে এই সমঝোতায় ফিরে আসতে হবে। এরপর ছয় দেশ মিলে একসঙ্গে ইরানের সঙ্গে আলোচনায় বসতে পারবে।

সূত্র- পার্সটুডে

ডেইলি বাংলাদেশ/এসএমএফ