যুক্তরাষ্ট্রের মেয়র হলো ‘ছাগল’!

ফিচার ডেস্কডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১২:৩৪ ১৩ মার্চ ২০১৯   আপডেট: ১৩:২০ ১৩ মার্চ ২০১৯

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

যুক্তরাষ্ট্রের এবার মেয়র হলেন লিঙ্কন। ভারমন্টের একটি ছোট শহরে এই সপ্তাহে একটি নির্বাচনে মেয়র হিসেবে যাকে বেছে নেয়া হয়েছে তিনি লিঙ্কন, তবে মানুষ নয় এই লিঙ্কন আসলে একটি ছাগল। রাজনীতিতে নবীন হলেও নামের ঐতিহ্যে রাজনীতি রয়েছে ভরপুর। ফেয়ার হ্যাভেনে লম্বা লম্বা কান, বছর তিনেকের তিন বছর বয়সী এই শিশু ছাগলটি গত মঙ্গলবারের নির্বাচনে মেয়র পদে নির্বাচিত হয়েছেন। ক্রিস্টাল গার্বিল এবং অনেক কুকুর ও বিড়াল সহ ১৫ জনেরও বেশি প্রার্থীকে হারিয়ে জয়ী হয়েছে লিঙ্কন।

ফেয়ার হ্যাভেনের কোনো অফিসিয়াল মেয়র নেই তবে টাউন ম্যানেজার জোসেফ গুন্টার এর আগে অনুরূপ কাজ করেছেন। গুন্টার একটি সংবাদপত্রে পড়েন যে মিশিগানের ওমেনা গ্রাম তাদের ‘শীর্ষ কর্মকর্তা' নির্বাচন করেছেন একটি বিড়ালকে। তখন তার মাথায় চিন্তাটি আসে যে একটি খেলার মাঠ নির্মাণের জন্য তহবিল সংগ্রহের কাজে এমনই এক নির্বাচন সংগঠিত করা গেলে ভালোই হয়।

লিঙ্কন ১৩ টি ভোট তার প্রতিদ্বন্দ্বী কুকুরকে হারিয়ে দেয়। লিঙ্কন আসলে স্থানীয় একটি স্কুলের গণিত শিক্ষকের ছাগল। এই ছাগলটিকে শহরের একটি বড় উৎসবে পাঠও দেয়া হবে যা তার এক বছরের সময়ের প্রতিনিধিত্ব করবে। গুন্টার জানান, “মেমোরিয়াল ডে প্যারেড, অ্যাপল ফেস্ট এবং অনুষ্ঠানগুলো আমরা গ্রীষ্মকালের প্রতি শুক্রবারে সংগঠিত করি।” 

খেলার মাঠের জন্য অর্থ সংগ্রহের প্রচেষ্টায় কেবল প্রতি জনের থেকে পাঁচ ডলার তোলার লক্ষ্যমাত্রা নেয়া হয়। গুন্টার জানিয়েছেন, পশু নির্বাচন আসলে স্থানীয় প্রশাসন ব্যবস্থায় বাচ্চাদের যুক্ত করার একটি ভাল উপায়।” সব মিলিয়ে এবার ভোট পড়েছিল ৫৩ টি, আশাবাদী গুন্টার স্বীকার করেছেন, এটা প্রথমবার বলেই ভোট কম। তাদের আশা আগামী বছর থেকে ভালো হবে অংশগ্রহণ।”

ডেইলি বাংলাদেশ/জেএমএস