যুক্তরাজ্যেও ৫জি প্রকল্প থেকে বাদ হুয়াওয়ে
Best Electronics

যুক্তরাজ্যেও ৫জি প্রকল্প থেকে বাদ হুয়াওয়ে

নিউজ ডেস্ক

প্রকাশিত: ২২:১৯ ৬ ডিসেম্বর ২০১৮   আপডেট: ২২:১৯ ৬ ডিসেম্বর ২০১৮

ফাইল ছবি

ফাইল ছবি

৫জি নেটওয়ার্ক সম্প্রসারণে বিশ্বব্যাপী চ্যালেঞ্জের মুখে পড়েছে চীনা প্রযুক্তি প্রতিষ্ঠান হুয়াওয়ে। যুক্তরাষ্ট্র, অস্ট্রেলিয়ার পর এবার ৫জি নেটওয়ার্ক তৈরিতে হুয়াওয়ের প্রযুক্তি ব্যবহারের পরিকল্পনা থেকে সরে এসেছে যুক্তরাজ্য। হুয়াওয়েকে বাদ দিয়ে দেশটিতে ৫জি নেটওয়ার্ক তৈরি করছে ব্রিটিশ টেলিকম (বিটি)। এই নেটওয়ার্কের মূলে হুয়াওয়ের কোনো যন্ত্রাংশ ব্যবহার করা হবে না বলে এক প্রতিবেদনে জানিয়েছে মার্কিন সংবাদ মাধ্যম সিএনবিসি।

ব্রিটিশ টেলিকমের বর্তমান ৩জি ও ৪জি নেটওয়ার্ক থেকেও বাদ দেয়া হবে হুয়াওয়ে’র যন্ত্রাংশ। ৫জি নেটওয়ার্কের মূলে হুয়াওয়ের যন্ত্রাংশ ব্যবহার করা না হলেও ফোনের মাস্ট অ্যানটেনার মতো কিছু পরিকাঠামো সমর্থন দিতে পারবে চীনা প্রতিষ্ঠানটি।

২০১৬ সালে টেলিকম প্রতিষ্ঠান ইই-কে অধিগ্রহণ করেছে ব্রিটিশ টেলিকম (বিটি)। দেশ জুড়ে ৫জি নেটওয়ার্ক চালু করতে ওই প্রতিষ্ঠানের বর্তমান নেটওয়ার্কই ব্যবহার করবে তারা।

যুক্তরাজ্যে দ্রুতগতির মোবাইল ইন্টারনেট সেবা ৫জি’র মাধ্যমে স্বচালিত গাড়ি এবং ইন্টারনেট অফ থিংস-এর মতো খাতগুলোতে বড় পরিবর্তন আসবে বলে ধারণা করা হচ্ছে।

সিএনবিসিকে দেয়া এক ইমেইলে বিটি’র এক মুখপাত্র বলেন ৩জি ও ৪জি নেটওয়ার্ক থেকে হুয়াওয়ে’র যন্ত্রাংশ সরানোর কাজ ২০১৬ সাল থেকেই শুরু হয়েছে। ইতিমধ্যে লন্ডনের ক্যানারি ওয়ারফ-এ ৫জি মোবাইল ইন্টারনেটের পরীক্ষা শুরু করেছে ইই।

এর আগের সপ্তাহেই “নেটওয়ার্ক নিরাপত্তায় গুরুতর ঝুঁকির” কথা জানিয়ে ৫জি নেটওয়ার্কে হুয়াওয়ের যন্ত্রাংশ ব্যবহারের পরিকল্পনা বাতিল করেছে নিউ জিল্যান্ড সরকার। তার আগে হুয়াওয়ের প্রযুক্তি ব্যবহারে নিষেধাজ্ঞা দিয়েছে অস্ট্রেলিয়া এবং যুক্তরাষ্ট্র। এর ফলে বিশ্বজুড়ে ৫জি নেটওয়ার্ক সম্প্রসারণে চ্যালেঞ্জের মুখে পরলো চীনা প্রতিষ্ঠান হুয়াওয়ে।

ডেইলি বাংলাদেশ/এস

Best Electronics