Alexa যা যা থাকছে ইডেন টেস্টের অনুষ্ঠানে 

যা যা থাকছে ইডেন টেস্টের অনুষ্ঠানে 

স্পোর্টস ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৭:২০ ২১ নভেম্বর ২০১৯   আপডেট: ১৮:২৬ ২১ নভেম্বর ২০১৯

ছবিঃ সংগৃহীত

ছবিঃ সংগৃহীত

বহুল প্রতীক্ষিত বাংলাদেশ-ভারত দিবা রাত্রির প্রথম টেস্ট শুরু হচ্ছে শুক্রবার। বাংলাদেশ ও ভারত উভয় দেশেরই গোলাপি বলে অভিষেক হচ্ছে এ ম্যাচ দিয়ে। তাই কলকাতার ইডেন টেস্ট ঘিরে নানা আয়োজন হাতে নিয়েছে সিএবির কর্তারা। ম্যাচকে স্মরণীয় করে রাখতে সর্বাত্মক চেষ্টা করছেন তারা। এক নজরে দেখে নিন কি কি থাকছে অনুষ্ঠানসূচীতে- 

চমক থাকবে টস শুরুর আগে থেকেই। টস অনুষ্ঠিত হওয়ার আগে ভারতীয় বিমানবাহিনীর সদস্যরা প্যারাট্রুপারে দুটো গোলাপি বল হাতে নিয়ে নেমে আসবেন মাঠে। বাংলাদেশ অধিনায়ক মুমিনুল হক ও ভারত অধিনায়ক বিরাট কোহলির হাতে বল দুটি তুলে দেবেন তারা। দুই অধিনায়ক দর্শকদের উদ্দেশে তুলে ধরবেন গোলাপি বল। বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কেও বল দেবেন তারা। এরপর ম্যাচ উপলক্ষে বিশেষভাবে তৈরি সোনালি কয়েনে টস করবেন দুই অধিনায়ক। 

কলকাতা টেস্ট মানেই ইডেন গার্ডেনসের ঐতিহ্য তার ঘড়ি ও ঘণ্টা। স্টেডিয়ামের দক্ষিণ দিকে প্যাভিলিয়নের ওপরে আর প্রেসবক্সের নিচে দেয়ালে সেঁটে রাখা হয়েছে বিশালাকৃতির একটি ঘড়ি। এই ঘড়ির নিচেই ঝুলছে পিতলের বড় একটি ঘণ্টা। ইডেনের ঐতিহ্য অনুযায়ী টেস্ট ম্যাচ শুরু করা হয় এই ঘণ্টা বাজিয়ে। বিশিষ্ট ব্যক্তিত্বরা এই ঘণ্টা বাজান। শুক্রবার বাংলাদেশ-ভারতের ঐতিহ্যবাহী গোলাপি বলের দিবারাত্রির টেস্ট শুরুর ঘণ্টা বাজাবেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। 

টেস্টের প্রথম দিন মধ্যাহ্ন বিরতিতে মাঠে সেট ফেলে আয়োজন করা হবে টকশো। রাহুল দ্রাবিড়, অনীল কুম্বলে, ভিভিএস লক্ষ্মণ, সৌরভ গাঙ্গুলী, শচীন টেন্ডুলকার এই বিশেষ টকশোতে অংশগ্রহণ করবেন। ২০০১ সালে অস্ট্রেলিয়ার বিপক্ষে জেতা টেস্ট ম্যাচ ও গোলাপি বল নিয়ে কথা বলবেন তারা। 

চা বিরতির সময় ভারতের সাবেক অধিনায়কদের ইডেন গার্ডেনস গলফ কার্টারে করে ঘুরিয়ে দেখানো হবে। আর দিনের খেলা শেষে গঙ্গার জল থেকে বিচ্ছুরিত হবে গোলাপি রঙের ফোয়ারা, যা ইডেনে বসেও দেখা যাবে।

ডেইলি বাংলাদেশ/এএল/টিআরএইচ