Alexa যথাযোগ্য মর্যাদায় পবিত্র ঈদে মিলাদুন্নবী (সা.) পালিত হচ্ছে

যথাযোগ্য মর্যাদায় পবিত্র ঈদে মিলাদুন্নবী (সা.) পালিত হচ্ছে

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৫:৫২ ১০ নভেম্বর ২০১৯   আপডেট: ১৫:৫৪ ১০ নভেম্বর ২০১৯

ছবি: ডেইলি বাংলাদেশ

ছবি: ডেইলি বাংলাদেশ

রাজধানী ঢাকাসহ সারাদেশে যথাযোগ্য মর্যাদা ও বিপুল উৎসাহ-উদ্দীপনার মধ্য দিয়ে পবিত্র ঈদে মিলাদুন্নবী (সা.) পালিত হচ্ছে। 

যদিও রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এর জন্ম তারিখ নিয়ে ঐতিহাসিকগণের মাঝে অনেক মতভেদ রয়েছে, যথাক্রমে : ১২, ৯, ৮ রবিউল আউয়াল। কিন্তু এ মাসের ১২ তারিখ সোমবার রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম ইন্তেকাল করেছেন, এ বিষয়ে কোনো মতানৈক্য নেই। (আস্ সীরাতুন্ নববিয়া লিমুহাম্মদ ইবনে ইসহাক্ব : ১৫৯, আল্লামা ইদ্রিস কান্দলভী : সীরাতে মুস্তাফা খন্ড : ১)।

দিবসটি উপলক্ষে আজ (রোববার) সকাল সাড়ে ১০টায় রাজধানীর জাতীয় প্রেসক্লাবের সামনে সাইয়াদুল আ’ইয়াদ শরীফ আন্তর্জাতিক উদযাপন কমিটি অভিনন্দন মিছিল আয়োজন করা হয়। এ দিন ঢাকার পর চট্টগ্রাম মহানগরী, রাজশাহী ও খুলনায় হাজারো মুসল্লির অংশগ্রহণে বড় শোভাযাত্রা বের হয়।

জাতীয় মসজিদ বায়তুল মোকাররমসহ সারাদেশে মসজিদে যোহরের নামাজ আদায় শেষে মিলাদ ও দোয়া মাহফিলের মাধ্যমে পবিত্র এই দিবস পালনের প্রথম পর্বের সমাপ্তি হয়।

পরবর্তী অংশে সন্ধ্যায় রোজাদারদের ইফতার ও এশার নামাজ এবং নফল এবাদত পালনের মাধ্যমে ঈদে মিলাদুন্নবী (সা.) এর আনুষ্ঠানিকতা সম্পন্ন হবে।

প্রসঙ্গত, হিজরি সনের ১২ রবিউল আউয়াল ঈদে মিলাদুন্নবী (সা.) পালন করা হয়। মহানবী হজরত মুহাম্মদ (সা.) এর জন্ম ও ওফাত দিবস হিসেবে সারাদেশে যথাযোগ্য ধর্মীয় মর্যাদা ও ভাবগাম্ভির্যের মধ্যদিয়ে দিবসটি পালিত হচ্ছে।

দিবসটি উপলক্ষে বাংলাদেশে আজ সরকারি ছুটির দিন। দেশের সব সরকারি-বেসরকারি টেলিভিশন ও রেডিও চ্যানেল দিনটিতে পবিত্র ঈদে মিলাদুন্নবীর (সা.) গুরুত্ব ও তাৎপর্য তুলে ধরে বিশেষ অনুষ্ঠান প্রচার করছে। সংবাদপত্রগুলোও বিশেষ নিবন্ধ প্রকাশ করেছে।

ডেইলি বাংলাদেশ/এস.আর/আরএজে