Alexa মোদিকে নিয়ে সমালোচনা করে নাগরিকত্ব হারালেন সাংবাদিক

মোদিকে নিয়ে সমালোচনা করে নাগরিকত্ব হারালেন সাংবাদিক

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৬:৩৪ ১২ নভেম্বর ২০১৯  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সমালোচনা করায় ব্রিটিশ বংশোদ্ভূত ভারতীয় লেখক ও সাংবাদিক অতিশ আলি তাসিরের বিদেশী নাগরিক কার্ড ‘ওভারসিস সিটিজেন অব ইন্ডিয়া (ওসিআই)’ বাতিল করেছে ভারত সরকার। নাগরিকত্ব বাতিল করা ছাড়াও ভারতে তার প্রবেশাধিকারও সম্পুর্ণ নিষিদ্ধ করা হয়েছে।

চলতি বছরের মে’তে ভারতের সাধারণ নির্বাচনের সময় মার্কিন বিখ্যাত টাইম ম্যাগাজিনে এ বিষয়ে লেখা প্রকাশ করেছিলেন অতিশ। সেখানে তিনি মোদির বিরুদ্ধে সমালোচনা করেছিলেন। 

এদিকে ভারতের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের এক মুখপাত্র টুইট বার্তায় জানিয়েছেন, ব্রিটিশ বংশোদ্ভূত লেখক পাকিস্তানী রাজনীতিবিদ সালমান তাসির ও সাংবাদিক তাবলিন সিংয়ের পুত্র। তার মৃত বাবার পাকিস্তানি হওয়ার বিষয়টি গোপন করার কারনে তার বিরুদ্ধে অভিযোগ করা হয়েছে। 

মন্ত্রণালয়ের মুখপাত্র আরো জানান, আতিশ ওসিআই কার্ডের যোগ্য নয়। কারণ এই কার্ডটি এমন কেউ পাবে না যার বাবা-মা বা দাদা-দাদী পাকিস্তানি। 

তিনি আরো জানান, তাসিরকে তার উত্তর প্রদানের জন্য সুযোগ দেয়া হয়েছে। তবে তিনি এর উত্তর দিতে বা অভিযোগের বিরোধিতা করতে ব্যর্থ হয়েছেন।

এ বিষয়ে তাসির বলেন, 'তার মা তাকে হোয়াটসঅ্যাপে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের চিঠিসহ একটি বার্তা পাঠিয়ে জানায় যে তার বিদেশী নাগরিকত্ব বাতিল করা হচ্ছে।'

তিনি জানান, অভিযোগের উত্তর দেয়া ও বিরোধিতা করার জন্য তার কাছে ২১ দিন নয় শুধুমাত্র ২৪ ঘণ্টা ছিল।

তিনি বলেন, তার প্রতিক্রিয়া স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে ই-মেইল করেন ও প্রতিক্রিয়ার একটি হার্ড কপিও মন্ত্রণালয়ে পাঠান। এরপর গত ৭ নভেম্বর সরকার এক টুইট বার্তায় তার প্রিন্ট রিপোর্টের স্ট্যাটাসটি পর্যালোচনা করার পরে ওসিআই'এর স্ট্যাটাসটি প্রত্যাহারের ঘোষণা দেন। 

তিনি মে মাসে টাইম ম্যাগাজিনে লেখা তার প্রতিবেদনের বিষয়টিও তুলে ধরেন। যেখানে তিনি নরেন্দ্র মোদির সমালোচনা করেছিলেন। তাসির বলেন, ‘আমি প্রতিহিংসামূলক কিছু আশা করেছিলাম, বিচ্ছেদ নয়।’

টাইম ম্যাগাজিনকে দেয়া এক বিবৃতিতে তাসির বলেন, ‘এটা অনুভব করা কঠিন নয় যে তিনি তার লেখার জন্য শাস্তি পাচ্ছেন।’

তিনি আরো বলেন, ‘৩৯ বছর ধরে আমার ভারতীয় ভিসার তেমন একটা প্রয়োজন হয়নি। এখন ভারতীয় সরকার আমার বিরুদ্ধে নিজেকে ভুলভাবে উপস্থাপনার ও তাদের সঙ্গে প্রতারণার অভিযোগ তুলেছে। আমি হয়তো আর কখনও ভারতীয় ট্যুরিস্ট ভিসা পাব না।’

ডেইলি বাংলাদেশ/মাহাদী