Alexa মেসেঞ্জারে ‘সিক্রেট মোড’, মেসেজ গোপন থাকবে শতভাগ!

মেসেঞ্জারে ‘সিক্রেট মোড’, মেসেজ গোপন থাকবে শতভাগ!

তথ্যপ্রযুক্তি ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ০৯:৫৭ ১১ নভেম্বর ২০১৯  

ছবি : সংগৃহীত

ছবি : সংগৃহীত

সকালে ঘুম থেকে উঠে কিংবা ঘুমাতে যাওয়ার আগে অন্তত কয়েকবার মেসেঞ্জারে ঢুঁ মারা বেশিরভাগ মানুষেরই স্বভাব! বন্ধুদের আড্ডা থেকে শুরু করে গুরুত্বপূর্ণ যোগাযোগ- সব বিষয়েই মেসেঞ্জারের ব্যাপক ব্যবহার! কিন্তু, কখনো নিরাপত্তার কথা ভেবেছেন কি? এমনিতেও গোপনীয়তা লঙ্ঘনের অনেক অভিযোগ আছে ফেসবুকের বিরুদ্ধে। তবে ভালো খবর হচ্ছে, সোশ্যাল জায়ান্টটি মেসেঞ্জারের তথ্যের গোপনীয়তা রক্ষার নিশ্চয়তা দিতে কাজ শুরু করে দিয়েছে।

সম্প্রতি ফেসবুকের সহপ্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী কর্মকর্তা মার্ক জাকারবার্গ জানিয়েছিলেন এনক্রিপটেড (গোপনীয়) মেসেজিং ফিচার নিয়ে কাজ করার কথা। সেই পথ ধরেই এগিয়ে যাচ্ছে মার্কিন প্রতিষ্ঠানটি। অ্যাপ গবেষক জেইন মানচুন বলেন, সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক তাদের প্ল্যাটফরম মেসেঞ্জারে এনক্রিপটেড ভিডিও এবং অডিও কল করা যায় এমন একটি সিস্টেম ‘সিক্রেট মোড’ ফিচার নিয়ে কাজ করছে। যেখানে প্রাপক-প্রেরক ছাড়া তৃতীয় পক্ষ কেউ প্রবেশ করতে পারবে না। খবর দ্য নেক্সট ওয়েব।

ভাবছেন, তৃতীয় পক্ষ না পারলেও ফেসবুক ঠিকই জানতে পারবে। অ্যাপ গবেষক জেইন মানচুন জানান, ফেসবুক কর্তৃপক্ষও সেই তথ্য জানতে পারবে না। মূলত এই ফিচারে ব্যবহারকারীদের গোপনীয়তার বিষয়ে প্রাধান্য দেয়া হয়েছে প্রতিষ্ঠানটির পক্ষ থেকে। এই পদ্ধতিতে গ্রাহকের তথ্য অন্য কোথাও আদান-প্রদান হওয়ার ঝুঁকি নেই।

বর্তমানে মেসেঞ্জারে শুধু টেক্সট মেসেজিংয়ের জন্য ‘সিক্রেট কনভারসেশন’ নামে একটি ফিচার আছে। তবে ফেসবুকের আওতাধীন প্ল্যাটফরর্ম হোয়াটসঅ্যাপের এনক্রিপটেড (গোপনীয়) মেসেজিংয়ের জন্য বেশ জনপ্রিয়।

ডেইলি বাংলাদেশ/এনকে