মেসি একা কী করবে?

মেসি একা কী করবে?

স্পোর্টস ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১২:৪৫ ১৫ আগস্ট ২০২০   আপডেট: ০৩:০৮ ১৬ আগস্ট ২০২০

লিওনেল মেসি

লিওনেল মেসি

চ্যাম্পিয়ন্স লিগে শুক্রবারের রাতটা কখনো ভুলতে পারবেন মেসি? দীর্ঘ ক্যারিয়ারে অনেক ম্যাচেই হারের মুখ দেখেছেন তিনি। তবে এই হারটা যেন সবকিছুকে ছাপিয়ে যাচ্ছে। মেসি খেলেছেন এমন ম্যাচে কখনোই তার দল এত বেশি গোল খায়নি। ম্যাচ হারার পর যথারীতি অনেক ফুটবলভক্ত তীর ছুঁড়েছেন সরাসরি মেসির দিকে। কিন্তু মেসি একা আর কী করবে?

শুধু গতকালের ম্যাচের পারফরম্যান্স বিচার করলেই দেখা যাবে বার্সেলোনা দলের বর্তমান চালচিত্র। গোলরক্ষক হিসেবে মার্ক আন্দ্রে টার স্টেগেন এই ম্যাচে যথারীতি ব্যর্থ। রক্ষণভাগে জেরার্ড পিকে, নেলসন সেমেডো, লেংলেট, জর্ডি আলবা কেউই প্রত্যাশা পূরণ করতে পারেননি।

উল্টো প্রতিপক্ষের খেলোয়াড়রা ডি বক্সের কাছাকাছি থাকলেও নিজেদের মাঝেই পাস পাস খেলেছেন তারা। এমনই ভুল পাস থেকে ম্যাচের শুরুতে দুই গোল আদায় করে নিয়েছে বায়ার্ন। প্রতিপক্ষকে আরো কয়েকটি গোলের সুযোগ তৈরি করে দিয়েছে বার্সার রক্ষণভাগ। 

বায়ার্নের বিপক্ষে একেরপর এক গোল খাওয়ার পর মেসিমাঝমাঠে সার্জিও রবার্তো, সার্জিও বুস্কেটস, ফ্রাঙ্কি ডি জং, আর্তুরো ভিদাল কেউই উপরে থাকা মেসি ও সুয়ারেজকে ঠিকভাবে বল বানিয়ে দিতে পারেননি। উল্টো বেশি কারিকুরি করতে গিয়ে বল হারিয়েছেন অনেকবার। 

এই ম্যাচে দলের এমন পারফরম্যান্সে হতাশ হয়ে পড়েছিলেন মেসিও। তাই নিজের স্বাভাবিক খেলাও খেলতে পারেননি তিনি। অবশ্য পুরো বার্সেলোনা দলই বায়ার্নের বিপক্ষে পুরোপুরি ব্যর্থ ছিল। লুইস সুয়ারেজ একটি গোল করলেও বেশ কিছু সুযোগ হেলায় হারিয়েছেন। 

উয়েফার অফিশিয়াল অ্যাপে প্রতি ম্যাচে খেলোয়াড়দের পারফরম্যান্সের ওপর ভিত্তি করে রেটিং পয়েন্ট দেয়া হয়। সেখানে সুয়ারেজের ৭.৫ এর পর দলের পক্ষে দ্বিতীয় সর্বোচ্চ ৬.৭ পয়েন্ট পেয়েছেন মেসিই। দলের প্রথম একাদশের বাকি নয়জনের কেউই এই রেটিংয়ে ৫.৫ এর বেশি পয়েন্ট পাননি। অর্থাৎ এই ম্যাচে বার্সার সেরা পারফর্মার ছিলেন মেসি ও সুয়ারেজ, বাকিরা যোজন যোজন পিছিয়ে। 

এই ম্যাচ ছাড়া লা লিগাতেও বার্সেলোনার শেষদিকের কিছু ম্যাচের পরিস্থিতি অনেকটা এরকমই। মাঝেমাঝে জ্বলে উঠলেও অধিকাংশ সময় হতাশাই উপহার দিয়েছেন দলের মধ্যমাঠ ও রক্ষণভাগের খেলোয়াড়রা। 

মেসি যেন এক নিঃসঙ্গ শেরপাএছাড়া দলের খারাপ করার পেছনে অনেকেই কোচ কিকে সেতিয়েনের দুর্বল ট্যাকটিক্স ও বার্সেলোনা টিম ম্যানেজমেন্টের নানারকম ভুল সিদ্ধান্ত তুলে ধরেছেন। যেমন গতকালের ম্যাচে বার্সা তিনজন খেলোয়াড়কে প্রথম একাদশে খেলায়নি যাদের প্রত্যেককেই ১২০ মিলিয়নের বেশি মূল্য দিয়ে কিনেছে। এত টাকা দিয়ে খেলোয়াড় কিনে তাদের বেকার ফেলে রাখাই বার্সা ম্যানেজমেন্টের অদূরদর্শিতা তুলে ধরে। 

তবে দিন শেষে ম্যাচ হারলে সবাই আঙুল তোলে মেসির দিকেই। মেসি বার্সেলোনা দলের অধিনায়ক ও মধ্যমণি হওয়ায় এটা স্বাভাবিক। কিন্তু ফুটবল দলীয় খেলা। সাফল্যের জন্য দলের সবাইকেই ভালো করতে হয়। দল খারাপ করলে শুধু মেসির দিকে আঙুল তলা কতটা যৌক্তিক? 

ফলে স্বাভাবিকভাবে একটি প্রশ্ন উঠেই যায়, মেসি একা কী করবে? 

ডেইলি বাংলাদেশ/এএল//আরএইচ