মেসিকে ‘জারজ’ বলে আলোচনায় এইবার কোচ

মেসিকে ‘জারজ’ বলে আলোচনায় এইবার কোচ

স্পোর্টস ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৫:০০ ২২ ফেব্রুয়ারি ২০২০  

ফাইল ফটো

ফাইল ফটো

শনিবার রাত নয়টায় স্প্যানিশ লা লিগার ম্যাচে এইবারের বিপক্ষে মাঠে নামবে বার্সেলোনা। এই ম্যাচের আগে সংবাদ সম্মেলনে মেসিকে ‘বাস্টার্ড’ বলে আলোচনায় উঠে এসেছেন এইবার কোচ জোসে লুইস মেনডিলিবার। তবে শব্দটি মেসির প্রশংসার উদ্দেশ্যেই ব্যবহার করেছেন এই কোচ।

ইংরেজি ‘বাস্টার্ড’ শব্দটির বাংলায় আভিধানিক অর্থ জারজ সন্তান। এই শব্দটি কখনো কখনো অপ্রীতিকর ও বিপজ্জনক ব্যক্তি বোঝাতেও ব্যবহৃত হয়। এইবারের কোচ মেনডিলিবার মূলত দক্ষতা বোঝাতেই মেসির উদ্দেশ্যে শব্দটি ব্যবহার করেছেন।
 
মেনডিলিবার বলেন, ‘আমার মনে হয় না মাঠের বাইরে মেসি বিশ্রাম নেন। এই বাস্টার্ড খেলা চলাকালীন সময় বিশ্রামে থাকেন। আসলে তিনি জানেন কখন বিশ্রাম নিতে হবে আর কখন জ্বলে উঠতে হবে।’ মেনডিলিবার মনে করেন, যখন মেসিকে ছুটি দেয়া হয় অথবা সাইড লাইনে বসে খেলা দেখেন তখনই তিনি বেশি ক্লান্ত হন।

জোসে মেনডিলিবারএর আগে ২০১১ থেকে ২০১৩ সাল পর্যন্ত ওসাসুনার দায়িত্বে ছিলেন মেনডিলিবার। এরপর লেভান্তের কোচ হিসেবে দায়িত্ব পালন করে ২০১৫ সালে এইবারে যোগ দেন তিনি। 

মেসির সক্ষমতা বোঝাতে গিয়ে পুরনো উদাহরণ টেনে মেনডিলিবার যোগ করেন, ‘কোপা দেল রের’ ম্যাচে ওসাসুনার হয়ে খেলতে এসেছিলাম (ন্যু ক্যাম্পে)। অসুস্থ থাকার কারণে খেলার কথা ছিল না মেসির। ম্যাচ শুরুর আগে বেঞ্চে বসা ছিলেন। আমরা ২-০তে হারছিলাম। ঠিক ওই সময়ে দেখলাম মাঠে নামার জন্য প্রস্তুতি নিচ্ছেন। মাঠে নামলেন। দুটি গোল করলেন। আমরা ৪-০তে হেরে মাঠ ছাড়লাম।’

এবারের মৌসুমে ২৪ ম্যাচ শেষে ১৬টি জয়, চারটি ড্র আর চার হারে ৫২ পয়েন্ট সংগ্রহ করেছে ফুটবল ক্লাব বার্সেলোনা। পয়েন্ট টেবিলের দুইয়ে আছে তারা। তবে আজকের ম্যাচ জিতলেই উঠে যাবে শীর্ষে। অন্যদিকে ২৩ ম্যাচ খেলে ৬ জয়, ছয় ড্র এবং ১১ ম্যাচ হেরে পয়েন্ট টেবিলের ১৬তম স্থানে রয়েছে এইবার।

ডেইলি বাংলাদেশ/এএল