মেসিই সর্বকালের সেরা বললেন স্পেনের বিশ্বকাপজয়ী কোচ

মেসিই সর্বকালের সেরা বললেন স্পেনের বিশ্বকাপজয়ী কোচ

স্পোর্টস ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৮:১৪ ১১ আগস্ট ২০২০  

ভিসেন্তে দেল বস্ক ও লিওনেল মেসি -ছবি: সংগৃহীত

ভিসেন্তে দেল বস্ক ও লিওনেল মেসি -ছবি: সংগৃহীত

বর্তমান ফুটবল বিশ্বের সব থেকে বড় প্রশ্ন কে সর্বকালের সেরা? এর উত্তর একেকজনের কাছে এক এক রকম। কারো চোখে ব্রাজিলের কালো মানি পেলে, কারো কাছে ফুটবলের রাজপুত্র ম্যারাডোনা আবার কারো কাছে ফুটবলের জাদুকর লিওনেল মেসি। কেউ বা বেছে নেন পর্তুগাল তারকা ক্রিস্টিয়ানো রোনালদোক। এই বিতর্ক বহুদিনের। তবে স্পেনের বিশ্বকাপজয়ী কোচ ভিসেন্তে দেল বস্কের চোখে মেসিই সর্বকালের সেরা।

বহু বিখ্যাত ফুটবলারদের কোচিং করিয়েছেন ২০১০ বিশ্বকাপ ও ২০০৮ ইউরোজয়ী কোচ দেল বস্ক।  স্বচক্ষে বেড়ে উঠতে দেখেছেন বহু তারকা খেলোয়াড়কে। কিন্তু মেসি ছাড়া কাউকেই তার কাছে সেরা মনে হয়নি। যদিও কোচিং ক্যারিয়ারে কখনোই বার্সার আর্জেন্টাইন ফরোয়ার্ডকে শিষ্য হিসেবে পাননি তিনি।

স্প্যানিশ সংবাদমাধ্যম ‘টিওয়াইসি স্পোর্টস’কে দেয়া এক সাক্ষাৎকারে দেল বস্ক বলেন, মেসি অনেকটা পাশের বাড়ির ছেলের মতো। খেলাটা নিয়ে দূরদৃষ্টি প্রখর। খেলাটাকে যে প্রভাবিত করতে পারে। সে যেভাবে ড্রিবল করে তা এখনকার বিশ্বে দেখাই যায় না এবং যেখানে যেভাবে দরকার সে সেভাবেই এটা করতে সক্ষম। তা সেটা বক্সের কাছে কিংবা পেনাল্টি অঞ্চল যেখানেই হোক না কেন। সে বর্তমান বিশ্বের সেরা খেলোয়াড়। 

৬৯ বছর বয়সী সাবেক কোচ দিয়েগো ম্যারাডোনা বনাম মেসি বিতর্ক নিয়েও মুখ খুলেছেন। দুজনেই নিঃসন্দেহে আর্জেন্টিনার কিংবদন্তি। কিন্তু ছয়বারের ব্যালন ডি’অরজয়ীকেই এগিয়ে রাখছেন দেল বস্ক, ‘মেসি হচ্ছে ম্যারাডোনার যোগ্য উত্তরসূরি এবং আমার মতে সে এরইমধ্যে তার গুরুকে ছাড়িয়ে গেছে। কেউ চাইলে দ্বিমত করলেও করতে পারে, কিন্তু মেসিই সর্বকালের সেরা। ’

দল হিসেবে বার্সা এবার লা লিগার শিরোপা হাতছাড়া করলেও ব্যক্তিগত পারফরম্যান্সের বিচারে ঠিকই বাকিদের ছাপিয়ে গেছেন মেসি। এই মৌসুমে সব প্রতিযোগিতা মিলিয়ে ৪৩ ম্যাচে ৩৫ গোল (জাতীয় দলের হয়ে ৫ গোল) করা মেসি ২০টির বেশি অ্যাসিস্টও করেছেন। এর মধ্যে লা লিগায় তার গোলসংখ্যা ২৫টি, যা তাকে এরইমধ্যে পিচিচি ট্রফি জেতা নিশ্চিত করে দিয়েছে। টানা তৃতীয়বারের মতো ইউরোপিয়ান গোল্ডেন শু জেতাও প্রায় নিশ্চিত তার। 

ডেইলি বাংলাদেশ/আরএস