Alexa মেলায় বৈধতা পাচ্ছে অবৈধ স্বর্ণ

মেলায় বৈধতা পাচ্ছে অবৈধ স্বর্ণ

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৩:৩১ ২৩ জুন ২০১৯   আপডেট: ১৩:৩৭ ২৩ জুন ২০১৯

ফাইল ছবি

ফাইল ছবি

দেশে প্রথমবারের মতো আয়োজন করা হয়েছে স্বর্ণ মেলা। ভরিপ্রতি এক হাজার টাকা কর দিয়ে ব্যবসায়ীদের মজুদকৃত অবৈধ স্বর্ণ বৈধতা দেয়ার সুযোগ দেয়া হচ্ছে এ মেলায়। 

রোববার রাজধানীর হোটেল ইন্টারকন্টিনেন্টালে তিন দিনের এ মেলার উদ্বোধন করা হয়েছে। বাংলাদেশ জুয়েলার্স সমিতি (বাজুস) ও জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) যৌথভাবে এ মেলা আয়োজন করেছে।

মেলা সর্ম্পকে বাজুস সাধারণ সম্পাদক দিলীপ কুমার আগরওয়ালা জানান, স্বর্ণ মেলার মাধ্যমে ব্যবসায়ীরা দীর্ঘ দিনের অপবাদ থেকে মুক্তি পেতে যাচ্ছেন। স্বর্ণ মেলা এমন দিন হচ্ছে যেদিন স্বাধীনতার নেতৃত্বদানকারী দল আওয়ামী লীগের প্রতিষ্ঠাবার্ষিকী। এমন দিনেই স্বর্ণ ব্যবসায়ীরা তাদের বিরুদ্ধে অপবাদ থেকে মুক্তি পাবে। তারাও ব্যবসার স্বাধীনতা পাবে। 

তিনি আরো বলেন, আমরা আশা করছি, মেলায় মোট ২০টি বুথ রয়েছে। এরমধ্যে কর দেয়ার জন্য বেসিক ব্যাংক ও সোনালী ব্যাংকের পৃথক বুথ রয়েছে। এতে স্বর্ণ ব্যবসায়ীরা কর দিয়ে তাদের কাছে মজুদকৃত স্বর্ণের ঘোষণা দেবেন মাত্র। মেলায় কোনো স্বর্ণের ক্রয়-বিক্রয় হবে না।

স্বর্ণ মেলায় ব্যবসায়ী বা স্বর্ণালঙ্কার প্রস্তুতকারীদের অঘোষিত ও মজুদকৃত স্বর্ণ ও স্বর্ণালঙ্কার, কাট ও পোলিশড ডায়মন্ড ও রৌপ্যের ঘোষণা ও এর বিপরীতে কর পরিশোধ করতে পারবেন। স্বর্ণ বৈধ করতে প্রতি ভরি সোনা ও সোনার অলংকারে এক হাজার টাকা, প্রতি ক্যারেট কাট ও পোলিশড ডায়মন্ডে ৬ হাজার টাকা এবং প্রতি ভরি রূপায় ৫০ টাকা আয়কর দিতে হবে।

রাজধানীসহ দেশের আট বিভাগে আয়োজিত হচ্ছে স্বর্ণ মেলা। ঢাকা ও চট্টগ্রামে ২৩ থেকে ২৫ জুন পর্যন্ত এবং রাজশাহী, খুলনা, সিলেট, রংপুর, ময়মনসিংহ ও বরিশালে ২৪ জুন ওই মেলা হবে।

ডেইলি বাংলাদেশ/আরএইচ

Best Electronics
Best Electronics