Alexa মেদ কমানোর সেরা সবজি 

মেদ কমানোর সেরা সবজি 

কানিছ সুলতানা কেয়া ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৪:৫০ ৮ নভেম্বর ২০১৯  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

নিত্যদিনের পরিচিত একটি সবজি। অনেক পুষ্টিগুণে ভরপুর এই সবজিটি। চাল কুমড়া নিশ্চয়ই খেয়েছেন! তবে জানেন কি? এতে রয়েছে বিভিন্ন ধরনের ভিটামিন, মিনারেল, শর্করা ও ফাইবার। যা আমাদের শরীরে যক্ষ্মা, কোষ্ঠকাঠিন্য ও গ্যাস্ট্রিকসহ বহু রোগের উপশম করে।

তবে জেনে নিন চাল কুমড়ার কিছু অজানা ব্যবহার-   

> নিয়মিত চাল কুমড়া খেলে এটি এন্টি মাইক্রোবিয়াল এজেন্ট হিসাবে পেট এবং অন্ত্রের ক্ষতিকারক ব্যাকটেরিয়া দূর করতে সাহায্য করে। এটি গ্যাস্ট্রোইনটেস্টাইনাল ইনফেকশন বা আলসার রোগের বিরুদ্ধে লড়াই করে। মসলাযুক্ত খাবার বা দীর্ঘদিনের জন্য উপবাসের কারণে পাকস্থলীতে তৈরি হওয়া এসিড দূর করতে বেশ কার্যকর চাল কুমড়া।   

চাল কুমড়া> চাল কুমড়া মানসিক রোগীদের জন্য পথ্য হিসেবে কাজ করে। এটি মস্তিষ্কের নার্ভ ঠান্ডা রাখে। এজন্য চিকিৎসা বিজ্ঞানে চাল কুমড়াকে ব্রেইন ফুডও বলা হয়ে থাকে। 
 
> যক্ষ্মা রোগীরা প্রতিদিন চাল কুমড়ার রস খেতে পারেন। এছাড়াও যাদের কাশির সঙ্গে রক্ত বের হয়। তারা কয়েকদিন চাল কুমড়ার রস খেতে পারেন। চাল কুমড়া রক্তপাত বন্ধ করতে সাহায্য করে। 

> চাল কুমড়া শরীরের ওজন ও মেদ কমাতেও অনেক উপকারী একটি সবজি। এক্ষেত্রে চাল কুমড়ার জুস নিয়মিত খেলে ওজন কমবে দ্রুত। এটি রক্তনালীতে রক্ত চলাচল সহজ করতে সহায়তা করে। চাল কুমড়া অধিক ক্যালরি যুক্ত খাবারের বিকল্প হিসেবেও খেতে পারেন। 

চাল কুমড়ার জুস
 > মুখের ত্বক এবং চুলের যত্নেও চাল কুমড়ার রস অনেক কার্যকরী। চাল কুমড়ার রস নিয়মিত চুল ও ত্বকে মাখলে চুল চকচকে হয় এবং ত্বক সুন্দর হয়। এছাড়াও বয়সের ছাপ প্রতিরোধ করতেও চাল কুমড়ার রস ব্যবহার করুন। 

> গ্যাস্ট্রিক থেকে উপশম পেতে খেতে পারেন চাল কুমড়ার।

> কোষ্ঠকাঠিন্য, পেট ফাঁপা এবং প্রস্রাবের সমস্যায় টানা এক সপ্তাহ চাল কুমড়া খান। 

ডেইলি বাংলাদেশ/জেএমএস