Alexa মেঘালয়ে মোবাইল ইন্টারনেট বন্ধ, শিলংয়ে কারফিউ

নাগরিকত্ব বিল ইস্যু

মেঘালয়ে মোবাইল ইন্টারনেট বন্ধ, শিলংয়ে কারফিউ

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ০২:০০ ১৩ ডিসেম্বর ২০১৯   আপডেট: ০৯:২০ ১৩ ডিসেম্বর ২০১৯

নাগরিকত্ব সংশোধনী বিলের (সিএবি) প্রতিবাদে উত্তাল হয়ে উঠেছে ভারতের উত্তর পূর্বাঞ্চলের কয়েকটি রাজ্য। আসামে পুলিশের গুলিতে তিন বিক্ষোভকারী নিহত হওয়ার পাশাপাশি অশান্ত হয়ে উঠেছে পাশের আরেক রাজ্য মেঘালয়। 

গত দুইদিন ধরে রাজ্যটিতে বন্ধ করে দেয়া হয়েছে মোবাইল ইন্টারনেট ও এসএমএস সেবা। তারপরও বিক্ষোভ অব্যাহত থাকায় বৃহস্পতিবার রাজ্যটির রাজধানী শিলংয়ের কয়েকটি এলাকায় জারি করা হয়েছে কারফিউ।

গত সোমবার মধ্যরাতে ৩১১-৮০ ভোটে লোকসভার অনুমোদন পায় ‘দ্য সিটিজেনশিপ (অ্যামেন্ডমেন্ট) বিল, ২০১৯’ শীর্ষক বিতর্কিত বিলটি। ক্ষমতাসীন ভারতীয় জনতা পার্টির (বিজেপি) আনা বিলটি বুধবার রাজ্যসভারও অনুমোদন পায়। বিলটিতে মুসলিম সংখ্যাগরিষ্ঠ বাংলাদেশ, আফগানিস্তান ও পাকিস্তান থেকে নিপীড়নের মুখে ভারতে পালিয়ে যাওয়া হিন্দু, বৌদ্ধ, শিখ, জৈন, পার্সি ও খ্রিস্টানদের নাগরিকত্ব দেয়ার কথা বলা হয়েছে। বিরোধীদলগুলো বিলটিকে ‘মুসলিমবিরোধী’ আখ্যা দিয়ে প্রতিবাদ করলেও দেশটির উত্তর-পূর্বাঞ্চল ভিন্ন দাবিতে উত্তাল। আসাম-ত্রিপুরা, মেঘালয়ে শরণার্থীদের অবৈধ অভিবাসীর স্বীকৃতি বাতিল ও এই অঞ্চলকে সিএবি আওতামুক্ত করার দাবিতে বিক্ষোভ করছে তারা।

মেঘালয়ের পাশের রাজ্য আসামে বৃহস্পতিবার বিকেলে সেনা টহল ও কারফিউ উপেক্ষা করে হাজার হাজার মানুষ রাস্তায় নেমে আসলে তাদের ছত্রভঙ্গ করতে বেশ কয়েকটি স্থানে গুলি চালায় পুলিশ। এতে অন্তত তিন বিক্ষোভকারী নিহত হয়েছে। তবে উত্তর-পূর্বাঞ্চলীয় আরেক রাজ্য ত্রিপুরায় বড় ধরণের কোনো সহিংসতার খবর পাওয়া যায়নি। রাজ্যটির রাজধানী আগরতলার শিক্ষাপ্রতিষ্ঠান ও অফিস বন্ধ রেখে বিক্ষোভ ঠেকানোর চেষ্টা করছে কর্তৃপক্ষ।

ডেইলি বাংলাদেশ/আরএ/টিআরএইচ