মেকআপ ছাড়াই সুন্দর ত্বক পেতে...

মেকআপ ছাড়াই সুন্দর ত্বক পেতে...

লাইফস্টাইল ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১১:২০ ১২ মে ২০১৯  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

মেকআপ করলেই বোধ হয় নারীদের আরো বেশি সুন্দর দেখায়! প্রায় সব নারীরই ভ্রান্ত ধারনা এটি। আর এজন্যই নিজেকে সুন্দর দেখাতে সবাই কমবেশি মেকআপ করেন। যার ফলে হয়ত সাময়িকভাবে ত্বক দেখতে সুন্দর হয় কিন্তু ভেতর থেকে ত্বক আরো ক্ষতিগ্রস্ত হয়ে পড়ে। কারণ মেকআপের সামগ্রীতে আছে নানা রকমের কেমিক্যাল। যার ফলে ত্বকে বলিরেখা, মেছতার মতো নানা সমস্যা দেখা যায়। তাই মেকআপ ব্যবহার না করে কিছু ঘরোয়া টিপসে পেয়ে যান সুন্দর ত্বক-

১. সকালে দাঁত মেজে প্রথমে ভালো করে মুখে পানির ঝাপটা দিন। তারপর একটু চন্দনগুঁড়ো ও মুলতানি মাটি ভালো করে মিশিয়ে তাতে একটু জল দিয়ে মুখে লাগিয়ে নিন। এবার ২ মিনিট স্ক্রাবিং করে মুখ ধুয়ে ফেলুন। দেখবেন মুখের বাড়তি তেল চলে যাবে। তার পাশাপাশি মুখে এক আলাদা আভা আসবে।

২. মুখ ভালো করে ধুয়ে আপনার ত্বক অনুযায়ী সামান্য ময়েশ্চারাইজার লাগান। সকালে ও রাতে প্রতিদিন নিয়মিত ময়েশ্চারাইজার লাগান। এই রকম নিয়মিত করলে কিছুদিনের মধ্যেই আপনার ত্বকে এক আলাদা চমক দেখতে পাবেন।

৩. ত্বককে শুধু বাইরে থেকে পরিচর্যা করলেই হবেনা। ত্বকের সৌন্দর্যের জন্য ভেতর থেকে পরিচর্যা প্রয়োজন। প্রতিদিন সকালে দাঁত মাজার পর ১ কাপ হালকা গরম জল খান। প্রতিদিন খালি পেটে হালকা গরম জল ত্বকের জন্য ভালো। এছাড়া সারাদিন প্রচুর জল খাওয়া ত্বকের জন্য ভালো। নানা রকমের প্রচুর ফল খাওয়ার চেষ্টা করুন।

৪. চোখের সাজের জন্য কাজল ব্যবহার করতে পারেন। কাজলই লাইনার হিসেবে ব্যবহার করুন। মাসকারার পরিবর্তে ভেসলিন ব্যবহার করতে পারেন। দেখবেন এতে চোখের পাতা বড় বড় দেখাবে।

৫. মুখের সাজের জন্য ময়েশ্চারাইজার লাগানোর পর মুখে হালকা পাউডার ব্যবহার করুন। এর ফলে ত্বকের অতিরিক্ত তেল বের হওয়া যেমন বন্ধ হবে তেমনই আপনার ত্বক সুন্দর লাগবে। এছাড়াও মুখের ত্বকের ঘাম এড়াতে মুখে বরফ নিয়ে হালকা ম্যাসাজ করুন।

৬. লিপস্টিকের জন্য বাড়িতে তৈরি লিপবাম ব্যবহার করতে পারেন। লিপবাম তৈরির ক্ষেত্রে বিট বা চকোলেটের ব্যবহার করতে পারেন। ঘরোয়া লিপবাম ব্যবহার করলে আপনার ঠোঁট কালো হবেনা। তাছাড়া প্রাকৃতিক লিপবামের ফলে আপনার ঠোঁটে আসবে এক আলাদা আভা।

৭. যদি আপনার ভ্রূ শেপ করা না থাকে তাহলে ভ্রূ শেপ করে নিন। কারণ ভ্রূ শেপ না করা থাকলে মুখ অপরিষ্কার লাগে। এছাড়াও মুখ পরিষ্কারের জন্য ব্যাগে টিস্যু  পেপার রাখুন।

ডেইলি বাংলাদেশ/জেএমএস