Alexa মৃতপ্রায় এক গ্রামের গল্প

মৃতপ্রায় এক গ্রামের গল্প

ফিচার ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১০:১৪ ৯ জুন ২০১৯   আপডেট: ১২:০৯ ৯ জুন ২০১৯

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

আর্মেনিয়ার রাজধানী ইয়ারাভান থেকে ১৫০ মাইল দূরে অবস্থিত ছোট্ট একটি গ্রাম লেরনাগেইউঘ। এটি এক জন-মানবহীন গ্রামে পরিণত হতে যাচ্ছে। অথচ এক সময় এই গ্রামের সরগরম ছিল বলার মতো।

অনেক বছর আগে এই গ্রামে প্রাণ প্রাচুর্যে ভরপুর এক সম্প্রদায়ের বসবাস ছিল। বর্তমানে গ্রামটিতে বাস করে মাত্র চারজন বাসিন্দা। এটি বেশ দূর্গম অঞ্চলে অবস্থিত, আর শীতকালে গ্রামটি দেশের বাকী অংশের সঙ্গে বিচ্ছিন্ন হয়ে যায়। জীবনের জন্য যে সব মৌলিক উপাদানের দরকার সেগুলোর অভাব রয়েছে লেরনাগেইউঘতে। যেমন শিক্ষা গ্রহণের জন্য এখানে কোনো স্কুল নেই। এমনটি নেই কোনো হাসপাতাল।

৬০ বছর বয়সী নিকোল মারতিরোসায়ান ও তার স্ত্রী হায়খুশ নিকোগোসায়ান প্রায় ২৮ বছর ধরে বসবাস করছেন এই গ্রামে। জীবন ধারণের পরিস্থিতি এখন এতটাই জটিল আকার ধারণ করেছে যে তারাও এই গ্রাম ছেড়ে চলে যাওয়ার কথা ভাবছেন। তারা চলে গেলে এই গ্রামের শুধু দু'জন মানুষ থাকবেন ৬২ বছরের হার্নেট মিনাসিয়ান এবং তার স্ত্রী মার্গারিট কোচিয়ান। এই গ্রামে তাদের প্রায় ৩০ বছরের সংসার।

হার্নেট মিনাসিয়ান জানান, তারা দুজন মারা গেলে এই গ্রামে থাকার জন্য কেউ থাকবে না। পুরোটা মরুভূমির মতো ফাঁকা পড়ে থাকবে। তার দুই ছেলের একজন চাকুরীর কারণে বিদেশে আছে, আর দ্বিতীয় পুত্র অন্য এক গ্রামে গিয়ে বাস করছে।

ভিডিওতে দেখুন>>>

 

ডেইলি বাংলাদেশ/এনকে

Best Electronics
Best Electronics