Alexa মুজিববর্ষ উপলক্ষে পুলিশ সেবা সপ্তাহ

মুজিববর্ষ উপলক্ষে পুলিশ সেবা সপ্তাহ

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৭:৪৩ ১৪ ফেব্রুয়ারি ২০২০   আপডেট: ১৭:৪৪ ১৪ ফেব্রুয়ারি ২০২০

মুজিববর্ষের লোগো

মুজিববর্ষের লোগো

মুজিববর্ষ উপলক্ষে আগামী ৮-১৪ মার্চ সপ্তাহব্যাপী পুলিশের সব ইউনিটে ‘পুলিশ সেবা সপ্তাহ’ পালন করা হবে। আইজিপি ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারীর সভাপতিত্বে ‘পুলিশ হেডকোয়ার্টার্স কোয়ার্টারলি কনফারেন্সে’ এ সিদ্ধান্ত গৃহীত হয়। 

বৃহস্পতিবার পুলিশ সদর দফতরে এ সভা অনুষ্ঠিত হয়। ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) গণমাধ্যম ও জনসংযোগ বিভাগের ডিসি মো. মাসুদুর রহমান এ তথ্য নিশ্চিত করেছেন।

ডিএমপি জানায়, দুই পর্বের এ কনফারেন্সের প্রথম পর্বে পুলিশ সদর দফতরে এআইজি থেকে ঊর্ধ্বতন কর্মকর্তারা মাঠ পর্যায়ের কর্মকর্তাদেরকে পুলিশিং ও প্রশাসনিক বিভিন্ন বিষয় সম্পর্কে অবহিত করেন। দ্বিতীয় পর্বে মাঠ পর্যায়ের কর্মকর্তারা তাদের বিভিন্ন কার্যক্রম সভায় তুলে ধরেন। সভায় সব রেঞ্জ ডিআইজি, মেট্রোপলিটনের কমিশনার ও জেলার পুলিশ সুপাররা অংশগ্রহণ করেন।

এ সময় মুজিববর্ষ উদযাপন, একুশে ফেব্রুয়ারি নিরাপত্তা, নারী ও শিশু নির্যাতন বিশেষ করে ধর্ষণ মামলা, ওয়ারেন্ট তামিল, মামলা ও জিডি (সাধারণ ডায়রি) করা, পুলিশ ক্লিয়ারেন্স, চাকরি ও পাসপোর্ট ভেরিফিকেশন, মাদক এবং পুলিশের প্রতি জন-আস্থাসহ বিভিন্ন বিষয় আলোচনায় উঠে আসে।

আইজিপি বলেন, মাদকের বিরুদ্ধে আমরা ‘জিরো টলারেন্স’ নীতিতে কাজ করছি। মাদকের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করেছি। এ যুদ্ধে আমাদের জয়ী হতে হবে।

এ সময় তিনি নারী ও শিশু নির্যাতন বিশেষ করে ধর্ষণের মামলা অধিক গুরুত্বসহ তদন্তের জন্য সব পুলিশ সুপারকে নির্দেশনা প্রদান করেন। তিনি বলেন, পুলিশ ক্লিয়ারেন্স, চাকরি ও পাসপোর্ট ভেরিফিকেশন অত্যন্ত গুরুত্বের সঙ্গে সম্পন্ন করে দ্রুত সময়ের মধ্যে সঠিক রিপোর্ট প্রদান করতে হবে। এক্ষেত্রে কোনো ব্যক্তি যেন হয়রানীর শিকার না হয় তা নিশ্চিত করতে হবে।

সভায় রাজশাহীর সারদার বাংলাদেশ পুলিশ একাডেমির প্রিন্সিপ্যাল মোহাম্মদ নাজিবুর রহমান, র‌্যাবের মহাপরিচালক ড. বেনজীর আহমেদ, অতিরিক্ত আইজি (এএন্ডও) ড. মো. মইনুর রহমান চৌধুরী, ইন্ডাস্ট্রিয়াল পুলিশের অতিরিক্ত আইজি আবদুস সালাম, ডিএমপি কমিশনার মোহা. শফিকুল ইসলাম, এসবি প্রধান অতিরিক্ত আইজি মীর শহীদুল ইসলাম, সিআইডি’র অতিরিক্ত আইজি চৌধুরী আব্দুল্লাহ আল মামুন, টিএন্ডআইএম’র অতিরিক্ত আইজি মো. ইকবাল বাহার, এপিবিএন’র অতিরিক্ত আইজি মোশারফ হোসেন, অতিরিক্ত আইজি (এফএন্ডডি) মো. শাহাব উদ্দীন কোরেশী, পুলিশ স্টাফ কলেজের রেক্টর শেখ মুহম্মদ মারুফ হাসান, হাইওয়ে পুলিশের অতিরিক্ত আইজি ব্যারিস্টার মাহবুবুর রহমান, এসবির অতিরিক্ত আইজি মাহবুব হোসেন ওপুলিশের অন্যান্য কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
 

ডেইলি বাংলাদেশ/এসবি/আরএইচ